টাইমলাইনটেক নিউজভারত

করোনায় কেমন আছে শরীর-মন? জানতে যন্ত্র আবিষ্কার ভারতের

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আক্রান্তদের শারীরিক ও মানসিক অবস্থা জানতে COVID BEEP নামক যন্ত্রের আবিষ্কার করলেন ভারতের (india) আইআইটি হায়দ্রাবাদের গবেষকেরা ।

জানা গেছে দেশীয় পদ্ধতিতে তৈরী এই যন্ত্র আসলে একটি ‘ ওয়ারলেস সাইকোলজিক্যাল প্যারামিটার ‘ নজরদারি ব্যবস্থা, যার দ্বারা করোনা আক্রান্তদের শারীরিক ও মানসিক অবস্থা সহজেই জানা যাবে ।

IMG 20200608 WA0001 Bangla Hunt Bengali News

এই COVID BEEP যন্ত্রটি আবিষ্কার করেছে হায়দ্রাবাদের ইএসআইসি হসপিটাল মেডিক্যাল কলেজের গবেষকরা হায়দ্রাবাদ আইআইটি ও আণবিক শক্তি দপ্তরের সহায়তায় ।

এই যন্ত্রের সাহায্যে করোনা আক্রান্ত বয়স্ক ব্যক্তিদের মৃত্যুর হার নিয়ন্ত্রণ করা যাবে, এছাড়াও তাদের শারীরিক ও মানসিক অবস্থার জানান দিয়ে আগাম চিকিৎসার সুযোগ করে দেবে এবং ইসিজি মনিটরিং ব্যবস্থার মাধ্যমে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ নিয়ন্ত্রণ করা যাবে ।

এই যন্ত্রের প্রকাশ নিয়ে ডঃ জিতেন্দ্র সিং বলেন ‘ কোনো উদ্বেগ নয় সচেতনতাই করোনা ভাইরাসের সাথে যুদ্ধে মূল চাবিকাঠি’ , তিনি আরও বলেন এই যন্ত্র করোনা আক্রান্তদের অন্টিডট হিসেবে কাজ করবে ।

এর আগে, বোম্বে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি-বি) এর একটি দল একটি “ডিজিটাল স্টেথোস্কোপ” তৈরি করেছে যা দূর থেকে হৃদস্পন্দন শুনতে এবং তাদের রেকর্ড করতে পারে।জানা যাচ্ছে, রোগীর বুক থেকে প্রাপ্ত ডেটা বা শব্দ বেতারভাবে ব্লুটুথ ব্যবহার করে চিকিত্সকের কাছে প্রেরণ করা সম্ভব। যার ফলে চিকিৎসকদের রোগীর কাছে যেতে হবে না, কমবে করোনা সংক্রমণের ঝুঁকি।

পাশাপাশি করোনা ঠেকাতে পদক্ষেপ নিল গুয়াহাটি আই আই টি। তারা তৈরি করে ফেলেছে এমন এক যন্ত্র যা মাত্র ৩০ সেকেন্ডে জীবানু মুক্ত করে ফেলবে বিশাল এলাকা। জানা যাচ্ছে, সরকারি নির্দেশে এই যন্ত্র বানানো হয়েছে যা খুব কম সময়ে একটা বিরাট অংশ জীবানুমুক্ত করতে পারবে৷ পাশাপাশি তারা রোগিদের কাছে খাবার ও অন্যান্য জিনিস পৌঁছে দেওয়ার জন্য রোবট তৈরি করার চিন্তা ভাবনা করছে।

Back to top button