টাইমলাইনভারত

ভ্যাকসিন লাগানোর জন্য আজ থেকে রেজিস্ট্রেশন শুরু, এই পদ্ধতিতে সহজেই করুন নাম নথিভুক্ত

বাংলাহান্ট ডেস্কঃ দেশে মারণ ভাইরাসের দ্বিতীয় ধাক্কায় বেলাগাম সংক্রমণ। এহেন সংকটজনক পরিস্থিতিতে ভাইরাসকে রুখতে ইতিমধ্যেই বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। এবার দেশজুড়ে ১৮ বছরের ঊর্ধে বয়সীদের টিকা দেওয়া হবে। আগামী ১ মে থেকে ১৮ বছরের ঊর্ধে টিকা দেওয়ার কথা ঘোষণা ইতিমধ্যেই করেছে মোদী সরকার। জানিয়ে দি, এতদিন পর্যন্ত শুধুমাত্র ৪৫ বছর বা তার ঊর্ধ্বে যাদের বয়স, তাঁদেরকেই টিকা দেওয়া হচ্ছিল।

১৮ বছরের ঊর্ধে বয়সীরা আজ ২৮ এপ্রিল থেকে কোউইন পোর্টালে বা আরোগ্য সেতু অ্যাপে টিকা নেওয়ার জন্য নাম নিবন্ধন করতে পারবেন (Vaccine Registration)। চলুন জেনে নেওয়া যাক কীভাবে মিলবে সেই ভ্যাকসিন।

এই ভ্যাকসিন মিলবে সরকারি, বেসরকারি হাসপাতালের পাশাপাশি স্বাস্থ্যকেন্দ্র গুলিতেও। তবে নিবন্ধিকরণের সময় নথিভুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, যা দিয়েই নম্বর যাচাই করতে হবে। এরপর মিলবে
অ্যাপয়েন্টমেন্ট। সেটি মিললে ভ্যাসকিন নেওয়ার দিন সঙ্গে নিয়ে যেতে হবে নিজের স্লিপ এবং ফটো আইডি প্রুফ।

Cowin crashes its server within a hour after staring registration for the age group of 18-44, National: শুরুর প্রথম ঘণ্টায় বিকল কোউইন, ঢুকছে না OTP, থমকে টিকা রেজিস্ট্রেশন

জেনে নিন কিভাবে এবং কোথায় নিবন্ধন করতে হবেঃ 

করোনাকে ভ্যাকসিন নেওয়ার জন্য ১৮ বছরের ঊর্ধে বয়সীদের Cowin App বা আরোগ্যা সেতু অ্যাপ্লিকেশন বা কোউইনের ওয়েবসাইটে (cowin.gov.in) যেতে হবে। সেখানে তাদের মোবাইল নম্বর দিতে হবে। এর পরে আপনার অ্যাকাউন্টটি একটি ওটিপির মাধ্যমে যাচাই করা হবে। একই সাথে, এতে প্রদত্ত ফর্মটিতে নাম, বয়স, লিঙ্গ সম্পর্কিত তথ্য সহ একটি আধার কার্ড আপলোড করতে হবে, তারপরে একটি অ্যাপয়েন্টমেন্ট করে টিকা কেন্দ্র নির্বাচন করে টিকা নিতে যেতে পারে। তবে অন্যদিকে শুধু এটির জন্যই নয়, প্রবীণদের নিবন্ধকরণের জন্য ১৫০৭ ডায়াল করে করা যেতে পারে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে যে ভ্যাকসিনের (Vaccine) এক কোটিরও বেশি ডোজ এখনও পর্যন্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে পাঠানো হয়েছে। পরের তিন দিনের মধ্যে আরও ৮০ লক্ষ ডোজ তাদের কাছে পৌঁছে যাবে। সরকার এ পর্যন্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ভ্যাকসিনের ১৫,৬৫,২৬,১৪০টি ডোজ সরবরাহ করেছে।

Related Articles

Back to top button