fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

আত্মনির্ভর ভারতের নামে দেশ বিক্রি করে দেওয়া হচ্ছে, অভিযোগ কংগ্রেস এবং সিপিআইএমের

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যের বাম-কংগ্রেসএর(cpim- congress) তরফে জানানো হয়েছে দেশ বিক্রির কাজ চলছে ।এদিকে কেন্দ্রীয় সরকার কয়লা খাদান থেকে মহাকাশ বেসরকারি বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে । কাজ বন্ধ, সবাই গৃহবন্দী আর এই পরিস্থিতিতে ভেঙে পড়েছে দেশের অর্থনীতি । প্রধানমন্ত্রী মোদী সম্প্রতি এই পরিস্থিতি মোকাবিলা করার জন্য বিশেষ প্যাকেজ ঘোষণা করেছিলেন।আর ২০ লক্ষ্য কোটি টাকার মেগা প্যাকেজের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশকে সম্বোধন করতে গিয়ে ২০ লক্ষ কোটি টাকার একটি অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছিলেন, যা ভারতের জিডিপির দশ শতাংশ।তিনি জনগণের কাছে আবেদন করেছিলেন যে লোকদের দেশী পণ্য আরও বেশি বেশি ব্যবহার করা উচিত। আর এই আর্থিক ঘোষনা অনেকেরই কাছে বেমানান মনে হচ্ছে।

প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র জানিয়েছেন 

প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বলেন, ” কয়লা উত্তোলন এবং বিক্রিতে অবাধ ছাড় বেসরকারি সংস্থাকে। মহাকাশ গবেষণা এবং অভিযানেও বেসরকারি সংস্থার প্রবেশ অবাধ। বিদ্যুৎ ক্ষেত্রে হবে সার্বিক বেসরকারিকরণ।এসবই করছে কেন্দ্রীয় সরকার। ”

সিপিএম এর রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্রর বক্তব্য 

সিপিএম এর রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন,” প্রতিরক্ষায় প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগের সীমা বেড়ে হয়েছে ৭৪ শতাংশ। আরও ছটি বিমানবন্দর বেসরকারি হাতে যাবে। আসলে কর্পোরেট সংস্থার কাছে দেশ বিক্রির ষড়যন্ত্র করছে কেন্দ্রীয় সরকারের।” আবার বিরোধী দলের মধ্যে অনেকেই এই বিষয়কে ষড়যন্ত্র হিসেবে দেখছেন। বিদ্যুৎ ক্ষেত্রেও বেসরকারিকরণের কথা বলেছেন প্রধানমন্ত্রী। যদিও তা সরাসরি নয়। বিদ্যুৎ ক্ষেত্রে তুলনায় বিত্তবানদের উপরে বেশি মাশুল বসিয়ে নিম্নবিত্তের মাশুল কমানোর যে ক্রস সাবসিডি প্রথা চালু তা ধাপে ধাপে প্রত্যাহার করা হচ্ছে। ”

 

Back to top button
Close