টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

পলিটব্যুরোর বৈঠকে যেন নাক কাটা না যায়! জেলা নেতৃত্বদের মুখ বন্ধ করতে মরিয়া সিপিএম

বাংলাহান্ট ডেস্কঃ এক বৃহৎ রাজ্য কমিটির বৈঠক হতে চলেছে সিপিএমের (cpim) অন্দরে। ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এই বৈঠকে উপস্থিত থাকবেন পলিটব্যুরোর (politbureau) এমন ৭ জন সদস্য যারা বাংলা জানেন না এবং বোঝেনও না। জানা গিয়েছে, ১৯ এবং ২০ শে জুনের এই ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকবেন সীতারাম ইয়েচুরি, প্রকাশ কারাত, বৃন্দা কারাত, হান্নান মোল্লা, তপন সেন, নীলোৎপল বসু, মানিক সরকাররা। বৈঠকের প্রস্তুতি তুঙ্গে।

বৈঠকের পূর্বেই জেলা নেতৃত্বদের মুখে কুলুপ এঁটে দেওয়ার প্রচেষ্টায় লেগে রয়েছেন সিপিএমের রাজ্যের শীর্ষ নেতৃত্বরা। বিধানসভা নির্বাচনে কংগ্রেস এবং আইএসএফের সঙ্গে জোট বাঁধার ফলে দলের মধ্যেই নানারকম দ্বন্ধ দেখা দিয়েছিল। তাই শীর্ষ নেতৃত্বরা চাইছেন না পলিটব্যুরোর সদস্যদের সামনে দলীয় নেতৃত্বরা তাঁদের ক্ষোভ উগরে দিক।

সেইমত কাজ শুরু করে দিয়েছেন শীর্ষ নেতৃত্বরা। উত্তর থেকে দক্ষিণ প্রায় ১৬ টি জেলা নেতৃত্ব জানিয়েছেন, ফোন মারফত রাজ্য নেতৃত্বরা তাদেরকে পলিটব্যুরোর সদস্যদের সামনে নিজের ক্ষোভ উগরে দিতে বারণ করেছেন। তবে কয়েকজন অবশ্য জানিয়ে দিয়েছেন, তাঁদের পক্ষে আর চুপ করে সব সহ্য করা সম্ভব হচ্ছে না। আবার অন্যদিকে বেশকিছু জন বড় পদ লাভের লোভে মুখে কুলুপ এঁটে থাকতে পারেন বলেও ধারণা করা হচ্ছে।

পূর্বের বৈঠকে বেশ কয়েকজন জোটের প্রসঙ্গ তুলে দলের বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছিলেন। তবে এবার পলিটব্যুরোর সদস্যদের সামনে যাতে জেলা নেতৃত্বরা বেশিকিছু না বলেন, তাঁর জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন রাজ্যের শীর্ষ নেতৃত্বরা।

Related Articles