টাইমলাইনভারতরাজনীতি

‘লাল ঝাণ্ডাই সব” রাজনৈতিক অস্থিরতার মধ্যেও আদর্শে অনড় মহারাষ্ট্রের একমাত্র সিপিএম বিধায়ক

বাংলা হান্ট ডেস্কঃ মহারাষ্ট্রে রাজনৈতিক বিতর্ক ক্রমশ মাথাচাড়া দিয়ে উঠছে। প্রতিদিন একের পর এক নতুন বিতর্ক উঠে আসায় উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পেয়ে চলেছে। একদিকে যখন উদ্ধব ঠাকরের পক্ষে সরকার ধরে রাখাই মুশকিল হয়ে পড়েছে, অপরদিকে বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে গুজরাট থেকে অসমে ঘোরাঘুরি করে চলেছেন। লক্ষ্য একটাই, ক্ষমতা আর সেই ক্ষমতা দখলের জন্য সবকিছু করতেই রাজি তারা।

এমনকি গোটা মহারাষ্ট্র জুড়ে বর্তমানে দিনে পাঁচ হাজারের ওপর মানুষ করোনা আক্রান্ত হয়ে চলেছেন, সেই মুহূর্তে দাঁড়িয়ে রাজনীতির নোংরা খেলায় মেতে উঠেছে সকল পক্ষ। এমনকি, বিজেপি পর্যন্ত রাজনৈতিক ফায়দা তুলতে তৎপর হয়ে উঠেছে আর এর মাঝে একমাত্র ‘ব্যতিক্রমী’ হিসেবে রাজনীতির ময়দানে নাম উঠে এলো এক সিপিএম নেতার। মহারাষ্ট্রের বুকে একমাত্র সিপিএম বিধায়কও ‘তিনি’। সেই সিপিএম নেতা বিনোদ নিকোলের দাবি, “ন্যূনতম আদর্শ, নীতি বলেও কি কিছু থাকবে না?”

বর্তমানে যেখানে গোটা মহারাষ্ট্র জুড়ে ক্ষমতা দখল করার খেলায় মেতে উঠেছে সকল পক্ষ, এমনকি সুদূর গুজরাট এবং অসমে গিয়ে বিধায়ক কেনাবেচা শুরু হয়ে গিয়েছে, সেই মুহূর্তে দাঁড়িয়ে এই কেনা-বেচার ময়দানে নামতে অসম্মতি প্রকাশ করেছেন বিনোদ নিকোলে। মহারাষ্ট্রের পালঘর জেলার দাহানু কেন্দ্রের এই বিধায়কের জীবন বহু উত্থান-পতনের সাক্ষী থেকেছে। দারিদ্র্যের মধ্যে বেড়ে ওঠা বিনোদ কোনমতে স্কুল পাশ করলেও পরবর্তীতে কলেজে পড়াশোনা করতে পারেননি। এমনকি সংসার চালানোর জন্য বড়া পাও এবং চা পর্যন্ত বিক্রি করতে হয় তাঁকে। পরবর্তীতে ডিওয়াইএফআই-এর মাধ্যমে রাজনৈতিক কেরিয়ার শুরু হয় তাঁর। স্ত্রী, দুই সন্তান এবং মা-বাবার সংসারে তাঁর বেতন কেবলমাত্র 5000 টাকা। তবে এই পরিস্থিতি মাঝেও বিশাল টাকার লোভ তাঁকে টলাতে পারেনি।

মহারাষ্ট্রে বর্তমান পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, “লাল ঝান্ডা যেদিন থেকে আমি হাতে তুলে নিই, সেদিন থেকে আমার একটা মাত্র প্রাপ্তি আর সেটা হল ‘আদর্শ’। যেসকল মানুষ আমাকে ভরসা করে ভোট দিয়েছেন, তাদের সঙ্গে আমি কোনভাবেই বেইমানি করতে পারবো না। আমি আদর্শকে কোনভাবেই বেচতে পারব না।” এছাড়াও তিনি বলেন, “ন্যূনতম আদর্শ, নীতি বলেও কিছু থাকবে না। বিগত দু বছরে যেভাবে করোনার প্রভাবে মানুষ দুর্ভোগের শিকার হয়েছে, স্কুল ও অফিস থেকে সবকিছু বন্ধ ছিল, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সকলে ক্ষমতার দখলের জন্য তৎপর হয়ে উঠেছে। কিন্তু আমি ওদের মত নোংরা খেলায় নামতে পারবো না, আমার কাছে আদর্শ সব।”

Related Articles

Back to top button