টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

ISF- র সঙ্গে জোট ঠিক হয়নি, মোর্চায় ইতি টেনে ভুল স্বীকার সিপিএমের

বাংলাহান্ট ডেস্কঃ একুশের বিধানসভা নির্বাচনের পূর্বে বাংলা শাসনের স্বপ্ন দেখে একদিকে কংগ্রেস এবং অন‍্যদিকে ISF- র সঙ্গে জোট বেঁধেছিল বঙ্গ সিপিএম। কিন্তু প্রথম থেকেই ISF- র সঙ্গে জোট গঠন ভালোভাবে নেয়নি বাংলার মানুষ। নির্বাচনের ফলাফল শূণ্য অংকে দাঁড়ানোর পরও, এই হারের দায় জোট সঙ্গী ISF- র উপর চাপাতে নারাজ ছিল বামেরা। তবে এবার নিজেদের ভুল বুঝতে পেরে, এক দীর্ঘ চিঠিতে ভুল স্বীকার করলেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা।

সেই চিঠিতে তারা স্বীকার করে নেয়, জোট সঙ্গী হলেও, ধর্মনিরপেক্ষতাকে এগিয়ে নিজেদের ধর্মীয় পরিচয় ঝেড়ে ফেলতে পারেনি আব্বাস সিদ্দিকিরা। তারা আরও জানায়, নির্বাচনের পূর্বে জোট ইস‍্যুতে কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে যাওয়াটাও ঠিক হয়নি। পাশাপাশি কংগ্রেস এবং ISF- র সঙ্গে একজোট হয়ে নির্বাচনে লড়াই করাটাও ভালোভাবে নেয়নি বাংলার মানুষ।

সেই সঙ্গে তারা এই চিঠিতে আরও জানায়, বুদ্ধদেব ভট্টাচার্যের ‘কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের ভবিষ্যৎ’ স্লোগান ব‍্যবহারও ঠিক হয়নি। এই স্লোগান বর্তমানের কৃষি আন্দোলনের সঙ্গে শুধু দূরত্ব তৈরি করেছে। এমনকি কংগ্রেসের সঙ্গে জোট গড়ে উঠলেও, ISF- র সঙ্গে কোন জোট তৈরি হয়নি বলেও দাবি করেন তারা।

নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই নানা বিষয়ে ভুল স্বীকার করে আসছে বামেরা। ‘বিজেমূল’ তত্ত্ব ভুল ছিল বলে দাবি করার পর থেকে নানা বিষয়ে ভুল স্বীকার করেছে সিপিএম। তবে প্রথমে জোট সঙ্গী ISF- র বিরোধিতা না করলেও, এখন এই জোট গঠন ভুল ছিল বলে স্বীকার করল বামেরা।

Related Articles

Back to top button