টাইমলাইনফুটবলখেলা

বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে আজ নেইমারের ব্রাজিলের মুখোমুখি মদ্রিচের ক্রোয়েশিয়া!

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আজ থেকে শুরু হচ্ছে চলতি ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের লড়াই। ভারতীয় সময় সন্ধ্যা ৮.৩০ নাগাদ এডুকেশন সিটি স্টেডিয়ামে গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়ার মুখোমুখি হচ্ছে ব্রাজিল। লুকা মদ্রিচের ক্রোয়েশিয়া কিভাবে ভিনিসিয়াস, রিচার্লিসন, নেইমারের মতো আক্রমণভাগ সম্পন্ন ব্রাজিলকে আটকাবে, সেটা দেখার জন্য মুখিয়ে ফুটবলপ্রেমীরা।

গতবারের বিশ্বকাপের ফাইনাল বাদে প্রতিটি নক-আউট ম্যাচ এবং এবারের ‘শেষ ১৬’ পর্বের ম্যাচে জাপানের বিরুদ্ধে ম্যাচে ক্রোয়েশিয়ার মনোভাব খুব পরিস্কার। তারা প্রতিটি খেলা অতিরিক্ত সময় এবং পেনাল্টি শ্যুট আউট অবধি টেনে নিয়ে গিয়ে প্রতিপক্ষের মানসিক এবং শারীরিক পরীক্ষা নিতে পারদর্শী। যদিও ব্রাজিলের বিরুদ্ধে এই প্রক্রিয়া কতটা কাজ করবে সেই নিয়ে সন্দেহ আছে। কোনও সন্দেহ নেই যে ব্রাজিল চাইবে ৯০ মিনিটের মধ্যেই ম্যাচটি জিততে।

গ্রূপপর্বে সুইজারল্যান্ড ও ক্যামেরুনের বিরুদ্ধে গোল করতে গিয়ে রীতিমতো বেগ পেতে হয়েছে ভারতকে। কিন্তু ‘শেষ ১৬’ পর্যায়ে এসে দক্ষিণ কোরিয়াকে বড় ব্যবধানে হারিয়েছিলেন নেইমাররা। যদিও দক্ষিণ কোরিয়া যেভাবে ব্রাজিলকে আক্রমণ করতে গিয়ে বোকার মতো মাঝমাঠে ও রক্ষণে জায়গা ফাঁকা রেখেছিল, সেই ভুল অন্য কোনও প্রতিপক্ষ বা ক্রোয়েশিয়া করবে কিনা সেই নিয়ে বড় প্রশ্ন থেকে যায়।

মধ্যেই খবর পাওয়া গিয়েছে যে ব্রাজিল এই ম্যাচেও পাবেনা নিয়মিত লেফট ব্যাক হিসেবে দলে জায়গা পাওয়া অ্যালেক্স স্যান্দ্রোকে। তার বদলে আজও হয়তো রাইট ব্যাক ড্যানিলোকে নিজের অন্যস্ত পজিশনে খেলতে হবে এবং সেন্টার ব্যাক এডের মিলিটাও খেলবেন রাইট ব্যাক পজিশনে।

ক্রোয়েশিয়ার তারকা ফরোয়ার্ড পেরিসিচকে নিয়ে চিন্তায় থাকবেন থিয়াগো সিলভারা। নিয়মিত গোলের মধ্যে থাকা এই ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড দলের প্রয়োজনে নেমে ডিফেন্সেও সাহায্য করেন। এছাড়া প্রথম একাদশে দুই দলই কোন পরিবর্তন করবে এমন ইঙ্গিত দেয়নি দুই দলের কোচ। উপভোগ্য একটা লড়াইয়ের অপেক্ষায় ফুটবল বিশ্ব। দুই দলের শেষ বিশ্বকাপ সাক্ষাতে পিছিয়ে পরেও জয় পেয়েছিল ব্রাজিল। জোড়া গোল করেছিলেন নেইমার। তবে ২০১৪-এর সেই দলের চেয়ে এখনকার ক্রোয়েশিয়া অনেক শক্তিশালী। তাই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আশায় নিরপেক্ষ ফুটবলপ্রেমীরা।

 

Related Articles