fbpx
টাইমলাইনভারত

পুলবামা হামলার ১ বছরে বিশেষ শপদ নিল CRPF, জওয়ানদের স্মরণে উদ্বোধন হলো মেমোরিয়াল

বাংলাহান্ট ডেস্কঃ গোটা বিশ্ব জুড়ে ১৪ ই ফেব্রুয়ারী ভালোবাসার দিন (Valentine’s Day) হিসাবে পালিত হয়। কিন্তু গত বছর অর্থাৎ ২০১৯ এ পুলওয়ামা হামলার (Pulwama attack) জন্য এইদিনটিকে ভারতবাসী আবার ‘কালো দিবস’ (black day) হিসাবেও পালন করে। তাই এদিনে শহিদ জওয়ানদের স্মরণে লেথপোরা ক্যাম্পে (Lethpora camp) শুক্রবার মেমোরিয়ালের উদ্বোধন করা হয়। CRPF এর ADG জুলফিকার হাসান জানান, অনুষ্ঠান করা হবে, তবে সেটি যতটা সম্ভব অনাড়ম্বর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত বছর যখন দেশ জুড়ে পালিত হচ্ছে ভালোবাসার দিন, ঠিক সেই সময় কাশ্মীরের পুলওয়ামায় CRPF কনভয়ের ঘটনায় বিশ্ববাসী আতঙ্কিত হয়ে পড়ে। কাশ্মীরে পুলওয়ামায় CRPF কনভয়ের দুর্ঘটনায় সকলেই ভিত হয়ে পড়ে। এই ঘটনা অনেকটাই পাল্টে দিয়েছে ভারতের আভ্যন্তরীণ সুরক্ষা ব্যবস্থাকেও।

সেই ঘটনার এক বছরপূর্তিতে তাই CRPF শপথ নিয়েছে জওয়ানদের জীবনও অনেক মূল্যবান। তাই তাঁদের সেই মূল্যবান জীবন নিয়ে আর কোনও গাফিলতি করলে হবে না। এবার থেকে কনভয় মুভমেন্ট করা হবে যথেষ্ট সতর্কতার সঙ্গে। পুলওয়ামার কাণ্ডের বদলা ভারত নিয়েছে ঠিকই। পাকিস্তানের বালাকোটে গোলা মেরে জঙ্গি শিবির মাটিতে ধূলিস্মাৎ করে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। এই প্রতিবাদী হামলায় জঙ্গিগোষ্ঠী জইশ এ মহম্মদের অধিকাংশ শীর্ষ নেতা ও প্রশিক্ষক মারা গেছে।

তবে এই ৪০ শহিদ জওয়ানদের পরিবারগুলির যে ক্ষতি হয়েছে সেটা যেমন আর পূরণ করা সম্ভব নয়, তেমনি এবার থেকে জওয়ানদের জীবন রক্ষার দিকেও নজর দিচ্ছে তাঁরা। লেথপোরা ক্যাম্পের মেরোরিয়াল পরবর্তী দিনে এমনটাই করবে বলে জানায় তাঁরা।

Back to top button
Close
Close