টাইমলাইনভারতখেলা

এক কোটি টাকায় নিলাম হল নীরজের বর্শা, সুহাসের র‍্যাকেট ১০ কোটিতে! প্রাপ্ত টাকা কাজে লাগবে দেশের স্বার্থে

বাংলা হান্ট ডেস্কঃ সংস্কৃতি মন্ত্রণালয় তরফে গত দু’বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রাপ্ত স্মৃতিচিহ্নগুলির ই-নিলামের আয়োজন করা হয়েছে। জানা গিয়েছে, নিলামের জন্য বেছে নেওয়া হয়েছে মোট ২৭৭০টি স্মারক। যার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রীর বেশকিছু জ্যাকেট, স্মৃতিচিহ্ন, অলিম্পিয়ান এবং প্যারা অলিম্পিয়ানদের দেওয়া বেশ কিছু স্মারক। একদিকে যেমন তার মধ্যে রয়েছে অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়ার বর্শা, অন্যদিকে তেমনি রয়েছে খেলোয়াড়দের উপহার দেওয়া বাঁধাই করা অটোগ্রাফের ফ্রেম।

জানা গিয়েছে এই স্মৃতি চিহ্ন গুলি সংগ্রহ করতে ইতিমধ্যেই উৎসাহীরা নিলামে অংশগ্রহণ করতে শুরু করেছেন। ভারতের হয়ে প্রথমবার ফেন্সিংয়ে অলিম্পিকে অংশগ্রহণ করা ভবানী দেবীর তলোয়াড়, প্যারা অলিম্পিক স্বর্ণপদক বিজয়ী কৃষ্ণ নগর এবং রৌপ্য পদকপ্রাপ্ত সুহাস এল ওয়াইয়ের র‍্যাকেটের দাম ইতিমধ্যেই ১০ কোটি ছাড়িয়েছে।

এছাড়া জানা গিয়েছে সোনাজয়ী নীরজের জ্যাভলিনের দাম পৌঁছেছে এক কোটি কুড়ি লক্ষ টাকার কাছাকাছি। লাভলিনার বক্সিং গ্লাভসের দাম উঠেছে ১ কোটি ৮০ লক্ষ টাকা। সুমিত আন্তিলের বর্শাটি সংগ্রহে রাখতেও মরিয়া সংগ্রাহকরা। সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে এই নিলাম চলবে ৭ অক্টোবর অবধি।

কিন্তু কেন হঠাৎ এভাবে নিলাম করা হচ্ছে প্রধানমন্ত্রীর প্রাপ্ত স্মারকগুলি? যারা গিয়েছে এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যবহৃত হবে “নমামি গঙ্গা” প্রকল্পের কাজে। জানিয়ে রাখি গঙ্গাকে দূষণমুক্ত করতে বেনারস থেকে এই প্রকল্পের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের অর্থ সংগ্রহের জন্য নিজের প্রাপ্ত স্মৃতিচিহ্ন এবং পুরস্কারগুলি ই নিলামের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

 

Related Articles

Back to top button