fbpx
টাইমলাইনলাইফস্টাইল

শীতকালে খুব পা ফাটছে? জেনে নিন এই অব্যর্থ টোটকা

বাংলাহান্ট ডেস্ক: শীতকালে শুষ্ক আবহাওয়ার জন্য ত্বকের আর্দ্রতাতেও কমতি দেখা যায়। এই সময় ঠোঁট ফাটা, হাত পায়ের ত্বক শুষ্ক হওয়া খুবই সাধারন ব্যাপার। তবে সবথেকে বেশি যে অঙ্গটা ক্ষতিগ্রস্ত হয় তা হল পা। কারন এই অঙ্গটাই শুষ্ক আবহাওয়ার স্পর্শে আসে সবথেকে বেশি। তাই পায়ের যত্ন নেওয়াও থুব জরুরি। জেনে নিন পায়ের যত্ন নেওয়ার কয়েকটি সহজ অথচ প্রভাবশালী উপায়ের কথা।

প্রথমে পায়ে অলিভ অয়েল লাগিয়ে নিন। তারপর মোম গরম করে গলিয়ে অলিভ অয়েলটা ওই মিশ্রণে মিশিয়ে সেই ঈষদুষ্ণ মিশ্রণটি পায়ে লাগিয়ে নিন ভাল করে। তবে পায়ে কোনও রকম কোনও অস্বস্তি হলে অবশ্যই ধুয়ে ফেলবেন। নাহলে মিশ্রণটি লাগিয়ে সারারাত রেখে দিন। পরদিন সকালে মোমের মিশ্রণটি তুলে ফেলে পা ভাল করে ধুয়ে নিন। এতে আগের নরম ভাব ফিরে আসবে পায়ে। সপ্তাহে দুদিন এই মিশ্রণে কয়েক ফোঁটা মধু মেশালে আরও ভাল ফল পাবেন।

Bottle pouring virgin olive oil in a bowl close up

ভ্যাসলিন শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী, একথা সকলেই জানেন। এক চামচ ভ্যাসলিন নিয়ে তার মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে সারারাত রেখে দিলেও ভাল ফল পাওয়া যায়। কলার পেস্ট ফাটা পায়ে লাগিয়ে আধঘন্টা অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। সপ্তাহে দুদিন এই উপায় অবলম্বন করলে অচিরেই ফিরে পাবেন সেই আগের কোমলতা।

পা পরিষ্কার রাখলে তা ফাটেও কম। পা পরিষ্কার করার জন্য ঈষদুষ্ণ গরম জলে কয়েক ফোঁটা শ্যাম্পু ও লেবুর রস মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখুন। তারপর ঘষে ঘষে পায়ের গোড়ালির মৃত কোষগুলো তুলে ফেলুন। এরপর পা মুছে ভাল কোনও ক্রিম লাগিয়ে নিন।

Back to top button
Close