টাইমলাইনভারত

এবার গুলি নয় কারেন্টের শখ খাবে অনুপ্রবেশকারীরা ! সীমান্তে তারে দৌড়াবে কারেন্ট

পাকিস্তান ও বাংলাদেশের লোকজন ধর্মের ভিত্তিতে ভারত ভাগ করে অন্য দেশ নিয়েছে। কিন্তু এখনও তারা ভারতের ক্ষতি করতে বার বার অনুপ্রবেশ করার চেষ্টা করে। অনুপ্রবেশকারীর্যাবভারতের ধার্মিক ভিত্তিতে জনসংখ্যার অনুপাত পরিবর্তন করার চেষ্টা করে। আবার কখনো কখনো ড্রাগস পাচার, গরু চুরি ইত্যাদি অবৈধ কাজেও যুক্ত থাকে। তাই সরকার বর্ডার গুলির উপর বিশেষ নজর দেওয়ার চেষ্টায় নেমেছে। আসন্ন সময়ে, রাজস্থান সংলগ্ন ভারত ও পাকিস্তানের সীমানা পুরোপুরি সিল হয়ে যাবে। বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) সীমান্তে কোবরা ওয়্যার স্থাপন করছে। কোবরা তারের মধ্যে দিয়ে 24 ঘন্টা কারেন্ট দৌড়াবে। বর্তমানে প্রতিটি ব্যাটালিয়নে দশ কিলোমিটার অবধি কোবরা ওয়্যারিং এর কাজ হচ্ছে।

মরুভূমির মধ্য দিয়ে পাকিস্তান থেকে পাচার ও অনুপ্রবেশ রোধ করবে এই ওয়্যারিং। রাজস্থানের সাথে টানা 1070 কিমি এলাকা পাকিস্তান সীমান্ত। শ্রীগঙ্গনগরের হিন্দমাল কোট থেকে পাকিস্তান সীমান্তে বিকেনের, জয়সালমর ও বার্মার গ্রামগুলি পর্যন্ত। এখানে কিছু এলাকায় স্বাভাবিক বেড়া আছে। এর ফলে প্রাণী ও চোরাচালানকারীরা সীমান্ত অতিক্রম করে। জয়সালমারের শাহগড়ের 32 কিলোমিটার এলাকাতে, বেড়িবাঁধগুলি বালুকাময় অঞ্চলে বলিতে চাপা পড়ে যায়।

এখন বিএসএফ শ্রীগঙ্গনগর, বিকারের, জয়সালমির ও বারমেড়ায় কোবরা ওয়্যার ইনস্টল করছে। এটি একটি বিশেষ ধরণের ঘন তারের, যার মধ্যে কারেন্ট একটি বিশেষ উপায়ে প্রবাহিত হয়। কোবরা তারের বেড়াটি দুর্ভেদ্য হবে। কেউ যদি এটি কেউ কাটার চেষ্টা করে তবে সে অজ্ঞান হয়ে যাবে। পাকিস্তানের সাথে দীর্ঘ সীমান্তের কারণে চারটি জেলার প্রতিটি ব্যাটালিয়নের দশ কিলোমিটার এলাকায় এই কাজ শুরু হয়েছে। এ ছাড়া সীমান্তে হাই মাস্ট লাইট থাকায় সুরক্ষাও বেড়েছে। এখনও অবধি বিএসএফ সাধারণ ওয়্যারিংয়ের অধীনে কেবলমাত্র বিশেষ শর্তে কারেন্ট ব্যবহার করে আসত।

Leave a Reply

Close
Close