টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মুখ্যসচিব – অর্থসচিবের কাছে হলফনামা চাইল হাইকোর্ট, DA মামলায় অস্বস্তিতে রাজ্য

বাংলাহান্ট ডেস্ক : রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা মামলায় (DA Case)বৃহস্পতিবার রাজ্যের আবেদন ইতিমধ্যেই খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এরপর দুপুরে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্থকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেয়।

জানা যাচ্ছে, বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে আগামী ৪ নভেম্বরের মধ্যে মুখ্যসচিব ও অর্থসচিবকে জানাতে হবে, কেন তাঁদের বিরুদ্ধে আদালত অবমাননার আদেশ জারি হবে না?

২০ মে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয় রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘভাতা মিটিয়ে দিতে হবে রাজ্য সরকারকে। শুধু তাই নয় এই বাকি থাকা টাকা মেটাতে হবে তিন মাসের মধ্যেই। ১৯ অগস্ট সেই সময়সীমা পার হওয়ার পর কর্মচারীদের সংগঠন আদালত অবমাননার মামলা দায়ের করে কলকাতা হাইকোর্টে।

একই সময়ে রাজ্য সরকার সেই রায় পুনর্বিবেচনার আর্জি জানিয়ে আবারও মামলা করে। এদিন সকালে রাজ্যের সেই আর্জি খারিজ করে দিয়েছিল হাইকোর্ট। সেইসঙ্গে কর্মচারীদের দায়ের করা আদালত অবমাননার মামলায় মুখ্যসচিব ও অর্থসচিবের কাছে হলফনামা চাইল আদালত।

বিশেষ সূত্রে জানা যাচ্ছে, হাইকোর্টে ধাক্কা খাওয়ার পর এবার সুপ্রিম কোর্টে আপিল করতে পারে রাজ্য সরকার। সূত্রের খবর, হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে দেশের শীর্ষ আদালতে যাওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছে নবান্ন। তবে সুপ্রিম কোর্টে আগেই ক্যাভিয়েট দাখিল করে রেখেছে রাজ্য সরকারি কর্মচারীদের একাধিক সংগঠন। ফলে রাজ্য সরকার যদি সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে তাহলে কর্মচারীদেরও সেই মামলার পক্ষ করতে হবে।

Related Articles