টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

রাজ্য-কেন্দ্রের ব্যবধান দাঁড়াল আকাশ আর পাতাল, আবারও বাড়ল কেন্দ্রীয় কর্মীদের DA

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যের সরকারী কর্মচারীদের থেকে বেশকিছুটা এগিয়ে গেল কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। এই ব্যাবধান বাড়ল মহার্ঘ ভাতা (dearness allowance) নিয়ে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৩১ শতাংশ। বৃহস্পতিবার এমনটাই জানা গিয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে।

অন্যদিকে এই মুহূর্তেও রাজ্যের সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতা দাঁড়িয়ে রয়েছে ৩ শতাংশেই। অর্থাৎ কেন্দ্র এবং রাজ্যের সরকারী কর্মচারীদের মধ্যে বর্তমান সময়ে মহার্ঘ ভাতার ব্যবধান বেড়ে দাঁড়াল ২৮ শতাংশ। আর এই ব্যবধানের ফলেই ক্রমশ ক্ষোভ বাড়ছে সরকারি কর্মচারীদের মধ্যে ৷

এই পরিস্থিতিতে বামপন্থী রাজ্য কো-অর্ডিনেশন কমিটির সাধারণ সম্পাদক বিজয় শংকর সিংহ জানান, ‘যে সময়ে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম এবং পেট্রোপণ্যের মূল্য আকাশছোঁয়া হয়েছে, সেইসময় রাজ্য কর্মচারীরা প্রতিনিয়ত পাহাড় প্রমাণ বঞ্চনা এবং বেতন হ্রাসের সমস্যার সম্মুখীন হচ্ছে’।

তিনি আরও বলেন, ‘মহার্ঘ ভাতার পরিমাণ বর্তমান সময়ে আরও ৩% বৃদ্ধি পেল। তবে আমাদের সংগঠন প্রথম থেকেই কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা দেওয়ার জন্য রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছে। এমনকি গত ৪ ঠা সেপ্টেম্বর মুখ্যমন্ত্রীকে স্মারকলিপিও দেওয়া হয়েছে বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার জন্য’।

বৃহত্তর আন্দোলনের পথে নামার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘সরকার যদি এখনও এই প্রাপ্য বকেয়া অর্থ ফেরত দেওয়ার সদিচ্ছা প্রকাশ না করে, তাহলে বৃহত্তর আন্দোলনের পথে নামতে বাধ্য হবে সরকারি কর্মচারীরা। বর্তমান সময়ে ষষ্ঠ বেতন কমিশন দীর্ঘ টালবাহানার পর কেন্দ্র এবং রাজ্য সরকারী কর্মচারীদের মহার্ঘ ভাতার ব্যবধান দাঁড়িয়েছে ২৮ শতাংশ’।

Related Articles

Back to top button