টাইমলাইনবিনোদন

মুক্তির একদিন পরেই অনলাইনে ফাঁস ‘দাবাং থ্রি’

বাংলাহান্ট ডেস্ক: মাত্র তিনদিন হয়েছে মুক্তি পেয়েছে সলমন খান ও সোনাক্ষী সিনহা অভিনীত ছবি ‘দাবাং থ্রি’। এর মধ্যেই অনলাইনে ফাঁস হয়ে গেল এই ছবি। সৌজন্যে কুখ্যাত অনলাইন সাইট তামিলরকার্স। মুক্তির একদিন পরেই এই সাইটে ফাঁস হয়ে গেল সলমনের ছবি।

এই ঘটনা অবশ্য নতুন নয়, এর আগে বহু বলিউড এমনকি হলিউড ছবিও রেহাই পায়নি তামিলরকার্সের হাত থেকে। অনেক জনপ্রিয়, বক্স অফিস কাঁপানো ছবি মুক্তির পরপরই ফাঁস হয়ে গিয়েছে এই সাইটে। অনেক সাবধানতা অবলম্বন করে, বেআইনি ভাবে অনলাইনে ছবি ডাউনলোড আটকিয়েও এই ধরণের কাজ বন্ধ করা যায়নি। অন্য ভাষার ছবি ফাঁসল করে দেওয়ার জন্য বিখ্যাত বা কুখ্যাত তামিলরকার্স। জনপ্রিয় হলিউড ছবি অ্যাভেঞার্স এন্ড গেমও ফাঁস হয়ে যায় এই সাইটে। নেট ব্যবহারকারীরা বিনামূল্যে এই সাইট থেকে ডাউনলোড করতে পারেন সেইসব ফাঁস হওয়া ছবি।

বলা বাহুল্য তামিলরকার্সের এই দৌরাত্মে ক্ষতির মুখে পড়েছেন বহু পরিচালক ও প্রযোজক। কপিরাইটের আইন থাকা সত্তেও বারংবার ঘটেছে এই ঘটনা। প্রতিবারই হাত ফসকে বেরিয়ে গিয়েছে তামিলরকার্স। ১৯৫৭ সালের কপিরাইট আইনে কেউ প্রথম বারের জন্য দোষী সাব্যস্ত হলে ছয় মাস থেকে তিন বছরের জন্য কারাবাস ও ৫০ হাজার থেকে তিন লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

প্রসঙ্গত, এর আগে পাইরেসি রুখতে মাদ্রাজ হাইকোর্ট ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের ১২০০০ ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছিল। তার মধ্যে ২০০০ ওয়েবসাইট ছিল তামিলরকার্সের। বলা বাহুল্য তাতেও বন্ধ করা যায়নি এই সাইটের কাণ্ডকারখানা।

Back to top button