fbpx
টাইমলাইনভারত

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইতে ১৫ লক্ষ টাকা প্রদান করলেন দালাই লামা

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ইতিমধ্যে মৃত্যু দূত হয়ে এসে পৌঁছেছে পৃথিবীতে। প্রায় সব দেশ এখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে।

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামা এই ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখতে হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে ১৫মিলিয়ন ডলার দান করেছেন। তিনি বলেছেন, বেশ কয়েক বছর ধরে তাঁর এই রাজ্যের সাথে ভালোই সখ্যতা রয়েছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুরকে একটি চিঠিতে করোনা ভাইরাসটির ক্রমবর্ধমান এই প্রকোপ নিয়ে তিনি চিঠি লেখেন।

 

বিশ্বজুড়ে ছড়িয়ে পরার পাশাপাশি এই রাজ্যেও ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। কেন্দ্রীয় সরকার যে পদক্ষেপ গ্রহণ করেছে, ভাইরাস নিয়ন্ত্রণ আনার ক্ষেত্রে কিছুটা হলেও এবার সমস্যা কম হবে বলে মনে করা হচ্ছে। দালাই লামা ওই চিঠিতে লেখেন “শ্রদ্ধা ও সহানুভূতির নিদর্শন হিসাবে, আমি দালাই লামার গাদেন ফোদারং ট্রাস্টের দ্বারা মুখ্যমন্ত্রী তহবিলে অনুদান দিচ্ছি। যাতে এই সম্প্রদায়ের দরিদ্র ও অভাবী সদস্যদের জন্য খাদ্য ও ওষুধের মতো প্রয়োজনীয় সরবরাহ সরবরাহ করা সম্ভব হয় তাই সাহায্য করছি। আর প্রায় ৬০বছর ধরে এখানে থেকে মানুষের প্রতি আমার দায়বদ্ধতা আর শ্রদ্ধা থেকে আমার এই সাহায্য।

দিন থেকে রাত আর রাত থেকে দিন যে কখন চলে যাচ্ছে টা বোঝার উপায় নেই। কারণ বিপদ থেকে বাঁচতে এখন সবাই গৃহ বন্দী। আর চীনের উহানে পরে ইরানে এই রোগের প্রকোপ বেশী বেড়ে গেছিলো। আর এখন পরিস্থিতি খুব খারাপ হলেও ইরান স্বাভাবিক করার চেষ্টা করছে। আর তারপরে আবার খারাপ অবস্থায় দেখা যায় ইতালিকে। আর এখন সবথেকে খারাপ অবস্থায় আমেরিকা।

Back to top button
Close
Close