টাইমলাইনপশ্চিমবঙ্গ

বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে পাহাড়ে চলছে ‘সেভ বেঙ্গল’ এর সংযোজন

পশ্চিমবঙ্গে আর কয়েক মাসের মধ্যেই বিধানসভা নির্বাচন। বর্তমান সরকারের প্রায় দশ বছরের দীর্ঘ সময়কালে পাহাড়ে চলছে শুধুই বিভাজনের প্রক্রিয়া। স্বায়ত্তশাসন কায়েম করলেও উন্নয়ন হয়নি পাহাড়ের। মুখ থুবড়ে পরেছে ‘চা’ শিল্প।দিশাহীন পর্যটন শিল্প। ধংস করা হচ্ছে পাহাড়ের জঙ্গল, যার ফলে আজ আতঙ্কে ভূগছে পাহাড়বাসি।

পানীয় জল, স্বাস্থ্য পরিষেবা, সরকারি শিক্ষা ব্যবস্থার মত নূন্যতম নাগরিক পরিষেবার অবস্থা ও খুবই খারাপ অবস্থা। বেশিরভাগ পাহাড়ের মানুষের নেই জমির অধিকার।

দার্জিলিংয়ের রাজনৈতিক উত্তেজনা বারবার অশান্ত করেছে পাহাড়কে। রুজি-রুটিতে টান পড়েছে সাধারণ মানুষের।সাম্প্রতিক করোনা ভাইরাসের প্রকোপে দেশ জুড়ে চলা লক-ডাউনের ফলে আর্থিকভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেপাহাড়।

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে কিন্ত বদলেছে পাহাড়ের রাজনৈতিক সমীকরণ।বাড়ছে উত্তেজনা, বিজেপি সহ বিরোধী রাজনৈতিক দলগুলো করতে পারছে না তাদের রাজনৈতিক কর্মসূচি।

ঠিক তখন দার্জিলিং এর বিভিন্ন শহরে পাহাড়ের শিক্ষা, স্বাস্থ্য ও আর্থসামাজিক পরিস্থিতির বদল আনতে 2021 সালে পশ্চিমবঙ্গে পরিবর্তন প্রয়োজনীয়তা বোঝাতে অরাজনৈতিক সংগঠন Save Bengal স্থানীয় বুদ্ধিজীবী, ছাত্র ও বিশিষ্ট মানুষদের নিয়ে মিশন Save Hills কে সামনে রেখে শুরু করেছে পাহাড় জুড়ে জনসংযোগ। Save Bengal সংগঠনের ন্যাশনাল কনভেনর অনিমেষ বিশ্বাসের পরিকল্পনায় কেন্দ্রীয় কমিটির সদস্য পৃথ্বীশ দাশগুপ্তর উদ্যোগে চলছে এই জনসংযোগ কর্মসূচি।

Related Articles

Back to top button