fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

নেতাজীকে নিয়ে কুটুতি মন্তব্যে “নালেঝোলের” মেলা কমেটি,পাল্টা উত্তর দেবাশীষ ব্যানার্জীর

 

উদয়ন বিশ্বাস – দমদম

বাঙালি মানেই খাদ্য প্রিয় মানুষ। সেই কথা মাথায় রেখে বেশ কয়েক বছর ধরে দমদমে খাদ্য মেলা করে আসছে নালেঝোলে বলে একটি প্রতিষ্ঠান এবং এই প্রতিষ্ঠানের প্রধান উদ্যোক্তা দক্ষিণ দমদম পৌরসভার পৌর প্রতিনিধি দেবাশীষ ব্যানার্জী, তিনি ভারতবর্ষের বিখ্যাত শিল্পীদের দিয়ে এই মেলার উদ্বোধন করেন এবং বাঙালি যে যে খাদ্যগুলো খেতে ভালোবাসে প্রতিটি জনপ্রিয় খাদ্য এই মেলাতে রাখা হয়, প্রতিবছর কোন না কোন অভিনব উদ্যোগ থাকে এই মেলায়, এবছর এই মেলা বিভিন্ন মনীষীর কি খেতে ভালো বাসতেন তা ইতিহাস তুলে বর্ণনা দেওয়া হয়েছে। এর সাথে সাথে সমাজে মানুষের খাদ্য সচেতনা করা হবে।

এই মেলায় প্রথম পরিকল্পনা করেন রাজ্যের মন্ত্রী তথা দমদমের বিধায়ক ব্রাত্য বসু তিনি প্রতি বছর এই মেলায় আসেন এবং এই মেলার সুন্দরভাবে গড়ে তোলার জন্য সব রকম সহযোগিতা করে থাকেন কিন্তু এবছর মেলার কমেটির পক্ষ থেকে শহরজুঁড়ে যে ব্যাঁনার পড়েছে তাতে দেখা যাচ্ছে কোথাও রবীন্দ্রনাথ কি খেতে ভালবাসতেন কোথাও নেতাজি কি খেতে ভালবাসতেন এবং কোথাও এনআরসি প্রসঙ্গ।

বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় নালেঝোলে মেলা কমেটিকে নিয়ে কটুক্তি মন্তব্য করছেন কিছু নেতাজি অনুগামী, তাদের দাবি খাদ্য মেলা ব্যবসা করবে বলে নেতাজি কে ছবি ব্যবহার করেছেন এবং তার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে মেলা কমিটি নামে বিভিন্ন ভাষায় গালিগালাজ করছে নেতাজির অনুগামীরা।

মেলা কমিটির প্রধান উদ্যোক্তা দেবাশিস বন্দ্যোপাধ্যায়কে এই বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন নালেঝোলে একটি খাদ্য মেলা এখানে কোন ব্যবসার জায়গা নয়, এখানে কোন খাবারের দোকান থেকে একটি পয়সা নেওয়া হয় না, যাতে সাধারন মানুষ মন ভরে খেতে পারে তার জন্য অতিরিক্ত কোন পয়সা দিতে হয় না অর্থাৎ কুকুরের মতন যদি কেউ বলে তাহলে আমরা তো আর কুকুরের পিছনে ছুটতে পারি না। এছাড়া তিনি আরও বলেন মেলায় যাতে সাধারণ মানুষের অসুবিধা না হয় তার জন্য পুরো মেলা কে সিসিটিভি আওতার মধ্যে রাখা হয় এবং মেলায় প্রতিদিনই সামাজিক অনুষ্ঠান থাকে যাতে শুধু খাদ্য সাথে সাথে আনন্দ উপভোগ করতে পারে যে সমস্ত খাদ্য রসিক মানুষ। যেহেতু গত কয়েক বছর বাংলা সবথেকে জনপ্রিয় মেলা স্থান পেয়েছে তাই এই মেলা কে দেখে একাধিক মেলা সংগঠন তারা খাদ্য মেলা করছে বলে দাবি করেছেন মেলা কমিটির উদ্যোক্তারা। এবছর এই মেলা কমিটি বিখ্যাত খাবারের দোকান থাকছে এছাড়া কি খেলে আপনি সুস্থ থাকবেন কি খেলে আপনি আরো সুন্দরভাবে জীবন যাপন করতে পারবেন তাও এই মেলার মানুষকে সচেতন করতে হবে কারণ মেলা কমিটি মনে করছে শুধু খেলেই হবে না সময়মত এবং কি খেলে শরীরের পক্ষে ভালো তা মানুষকে জানতে হবে। এইদিকে নেতাজি অনুগামীরা এই মেলা কে নিয়ে তীব্র সমালোচনা করেছেন তারা বলেছেন যেভাবে মেলা নামে ব্যবসা করছে এবং নেতাজি একজন পৃথিবীর বিখ্যাত জন নেতা তাকে অসম্মান করছে, তারাই মেলা কমেটিকে ধিক্কার জানিয়েছেন কিন্তু মেলা কমিটি এই বিষয়ে চিন্তিত নয়, তাদের দাবি তারা নেতাজি কে আরো মানুষের কাছে তুলে ধরেছেন।

Back to top button
Close
Close