টাইমলাইনভারত

দীপাবলিতে বাড়িকে সাজিয়ে তুলুন এই বিশেষ পদ্ধতিতে, লক্ষ্মী দেবীর কৃপা বর্তাবে আপনার পরিবারে

বাংলাহান্ট ডেস্কঃ আলোর উৎসব দীপাবলিতে (Diwali) একদিকে যেমন মা কালীর আরাধনা করা হয়, তেমনি অন্যদিকে লক্ষ্মী পুজোও করে থাকেন অনেকে। এইসময় উৎসবের আনন্দে মশগুল হয়ে যায় সকলে। একদিকে গোটা বাড়িকে আলোর সাজে সাজিয়ে তোলা, আর অন্যদিকে বাজি পোড়ানো। তবে এবছর বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি থাকলেও, আলো দিয়েই সাজিয়ে তুলুন আপনার গোটা বাড়ি।

দীপাবলির (Diwali) পূর্বেই বাড়িতে কিছু বিশেষ পরিবর্তন করে নিন, যাতে লক্ষ্মী দেবীর কৃপা সর্বদা আপনার উপর বর্তায়।

লক্ষ্মী ও গণেশের ছবি লাগাতে পারেন- বাস্তুমতে বলা হয়, বাড়ির প্রধান দরজা যেন বাড়ির দক্ষিণ দিকে কখনই না থাকে। তাও যদি কোন কারণে বাড়ির দক্ষিণ দিকেই দরজা করতে হয়, তাহলে এখানে লক্ষ্মী গণেশের ছবি লাগাতে পারেন।

আবর্জনা পরিস্কার করুন- দীপাবলিতে নতুন করে নিজের বাড়ি সাজিয়ে তোলার আগে, বাড়ি থেকে যাবতীয় খারাপ, নষ্ট এবং অব্যবহৃত জিনিস আগেই বাড়ি থেকে বের করে দিন। সেইসঙ্গে দেখে নেবেন কোন পুরোন খারাপ ইলেকট্রনিক জিনিসপত্র যেন বাড়িতে না থাকে।

ছাঁদের ময়লা পরিস্কার করুন- বাড়ির ভেতর পরিস্কারের পাশাপাশি বাড়ির বাইরে বিশেষত ছাঁদটাকেও ভালোভাবে পরিস্কার রাখতে হবে। ঘরের ভেতর পরিস্কার থেকে যদি ছাঁদ পরিস্কার না থাকে, তাহলে লক্ষ্মী দেবী বেজায় চটে যাবেন। তাই মা লক্ষ্মীকে সন্তুষ্ট করতে ঘরের ভেতরের পাশাপাশি ঘরের বাইরেটাও পরিস্কার রাখুন।

বাড়ির দরজায় স্বস্তিক চিহ্ন আঁকতে পারেন- দীপাবলিতে অনেকেই বাড়িতে জানালা এবং দরজায় সরিষার তেল ও সিঁদুর দিয়ে স্বস্তিক চিহ্ন এঁকে রাখেন। এই কাজ করলে বাড়ি থেকে সমস্য অশুভ শক্তির মুক্তি ঘটে।

Back to top button