টাইমলাইনভারত

করোনার সঙ্কটের কারণে তিন সেনার প্রতিরক্ষা চুক্তি স্থগিত রাখার আদেশ, রাফাল ডিলেও পড়বে প্রভাব

বাংলা হান্ট ডেস্কঃ গোটা বিশ্বের সাথে ভারতেও (India) করোনা ভাইরাসের প্রকোপ জারি আছে। আর এবার এই প্রভাব ভারতীয় সেনার (Indian Army) তিনটি বিভাগেই পড়ছে। করোনার সঙ্কটের কারণে তিন সেনাকেই নির্দেশ দেওয়া হয়েছে যে, তাঁরা নিজেদের সমস্ত প্রতিরক্ষা চুক্তি আপাতত স্থগিত করুক। এটা ততদিন স্থগিত থাকবে, যতদিন না দেশ থেকে করোনার সঙ্কট সম্পূর্ণ ভাবে চলে যাচ্ছে। প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফ থেকে বলা হয়েছে যে, এই পদক্ষেপ করোনার সঙ্কটের কারণে বাজেটে কাটাকাটির কারণে নেওয়া হয়েছে। এর সোজাসুজি প্রভাব ফ্রান্স থেকে আসা ৩৬ টি লড়াকু রাফালে বিমানের উপর পড়বে।

MiG Rafale Bangla Hunt Bengali News

সংবাদ সংস্থা এএনআই অনুযায়ী, স্থল সেনা, বায়ুসেনা আর নৌসেনা এই সময় বিভিন স্তরে প্রতিরক্ষা চুক্তি করছে। আর সেই চুক্তি এখন বিভিন্ন পর্যায়ে রয়েছে। বায়ুসেনা এই সময় ফ্রান্স থেকে ৩৬ টি লড়াকু রাফাল (Rafale) বিমান কেনার জন্য পেমেন্ট প্রক্রিয়া করছে। আরেকদিকে, রাশিয়া থেকে এস-৪০০ ডিফেন্স সিস্টেম কেনার জন্যও পেমেন্ট প্রক্রিয়া চলছে।

ভারতীয় স্থলসেনা এই সময় আমেরিকা আর রাশিয়া সমেত অন্যান্য দেশ থেকে ট্যাংক, কামান আর অ্যাসল্ট রাইফেল কেনার প্রক্রিয়া চালাচ্ছে। আরেকদিকে ভারতীয় নৌসেনা আমেরিকা থেকে ২৪ টি মাল্টিরোল হেলিকপ্টারের চুক্তি স্বাক্ষর করেছে। আপনাদের জানিয়ে দিই, করোনা ভাইরাসে সংক্রমণ রোখার জন্য সরকার এখন অনেক খরচ করছে।

১৯ এপ্রিল প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, মানবতার সামনে সঙ্কট তৈরি করা করোনা ভাইরাসের মহামারীর বিরুদ্ধে এটা সবথেকে বড় অদৃশ্য যুদ্ধ আর দেশের সমস্ত অঙ্গগুলির মধ্যে দুর্দান্ত সমঝোতার সাথে ভারত এই বিষের বিরুদ্ধে যুদ্ধ করছে।

Back to top button