টাইমলাইনভারত

এবার পুরোপুরি বদলে যাবে আপনার ড্রাইভিং লাইসেন্স, বড়সড় পরিবর্তন আনছে কেন্দ্র

বাংলা হান্ট ডেস্কঃ ড্রাইভিং লাইসেন্স এবং RC সংক্রান্ত ক্ষেত্রে এবার বড় পরিবর্তন আনতে চলেছে দিল্লি সরকার। এর আগেও ড্রাইভিং লাইসেন্সে মাইক্রো চিপ ব্যবহার করা হতো দিল্লি পরিবহন বিভাগের তরফে। কিন্তু আধিকারিকদের কাছে পর্যাপ্ত পরিমাণে মেশিন না থাকায় চিপ রিড করার ক্ষেত্রে তৈরি হতো বিভিন্ন রকম সমস্যা। আর তাই এবার এই সমস্ত সমস্যা থেকে মুক্তি পেতে ড্রাইভিং লাইসেন্সের বড়সড় রদবদল আনল সরকার। একথা ঘোষণা করা হয়েছে দিল্লি পরিবহন মন্ত্রকের তরফে।

পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এবার যে নতুন কার্ড চালু করা হচ্ছে দিল্লি সরকার তরফে। তা থেকে সহজেই মিলবে ড্রাইভিং লাইসেন্স ধারকের গাড়ি সংক্রান্ত ১০ বছরের সম্পূর্ণ ডেটা বেস। অর্থাৎ একবার যদি ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত করা হয় তাহলেই জানা যাবে জরিমানা সংক্রান্ত সমস্ত তথ্য। এছাড়া নতুন এই ড্রাইভিং লাইসেন্সের মাধ্যমে প্রতিবন্ধী চালকদের রেকর্ড, যানবাহনে করা কোনো পরিবর্তন, নির্গমন নিয়ম সংক্রান্ত তথ্যও সহজেই পাবে সরকার।

কি কি থাকছে এই নতুন ড্রাইভিং লাইসেন্সঃ

আসলে দিল্লি সরকার সিদ্ধান্ত নিয়েছে, ড্রাইভিং লাইসেন্স এবং আরসির ক্ষেত্রে স্মার্ট কার্ড চালু করবে তারা। এই নতুন কার্ডের সামনে মালিকের নাম মুদ্রিত থাকবে। একই সাথে, কার্ডের পিছনে থাকবে মাইক্রোচিপ এবং QR কোড। দিল্লি ট্রাফিক পুলিশ এবং পরিবহন দপ্তরের এনফোর্সমেন্ট শাখা এর মাধ্যমে সহজেই গ্রাহক সংক্রান্ত প্রয়োজনীয় সমস্ত তথ্য লাভ করতে পারবে। গ্রাহকদের জন্য সুবিধা হল, এই কার্ড অত্যন্ত নিরাপদ।

জানিয়ে রাখি, এই নতুন কার্ডগুলি পলিভিনাইল ক্লোরাইড বা পিভিসি বা পলি কার্বোনেট দিয়ে তৈরি, যার জেরে কার্ডগুলির জলে নষ্ট হবার কোন সম্ভাবনা নেই। কার্ডের আকার হবে ৮৫.৬ মিমি x ৫৪.০২ মিমি।

 

Related Articles

Back to top button