টাইমলাইনভারত

ভোকাল ফর লোকালঃ বাঁশ দিয়ে তৈরি করা হল সুস্বাদু বিস্কুট, লঞ্চ করলেন বিপ্লব দেব

বাংলাহান্ট ডেস্কঃ বাঁশ (Bamboo) দেওয়া এবং খাওয়ার সাথে অনেকে পরিচিত থাকলেও, বাঁশের বিস্কুট- এই বিষয়ের সঙ্গে অনেকেরই পরিচয় নেই। বাঁশ জিনিসটা শক্ত হলেও, তাঁর মধ্যে রয়েছে কিন্তু একটা নরম অংশ। বাঁশ বিভিন্ন কাজে ব্যবহৃত হলেও, এবার বাঁশের মধ্যেকার সেই নরম এবং কচি অংশকেই খাওয়ার উপযোগী হিসাবে সকলের সামনে লঞ্চ করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব (Biplab Kumar Deb)। বাঁশ দিয়েই তৈরি হল সুস্বাদু বিস্কুট।

তৈরি হল বাঁশের বিস্কুট
মুলি বাঁশের অনেক খাদ্যগুণ রয়েছে। এমনকি আদিবাসীদের মধ্যে এই মুলি বাঁশের কচি নরম অংশ খাওয়ারও চল রয়েছে। মুলি বাঁশের এই কচি অংশের খাদ্যগুণের কথা মাথায় রেখেই খাদ্যোপযোগী কুকিজ বানিয়ে তাক লাগিয়ে দিল আগরতলার বাম্বু অ্যান্ড কেন ডেভেলপমেন্ট ইনস্টিটিউট।

বাঁশে রয়েছে অনেক গুণাগুণ
বাঁশের নরম অংশে রয়েছে প্রোটিন এবং ভিটামিন। এতে ফ্যাটের পরিমাণও কম থাকে। পরিমিতমাত্রায় ডায়েটারি ফাইবারও থাকে বাঁশে। তাই এবার সেই বাঁশ দিয়েই বিস্কুট তৈরির পরিকল্পনা করে তৈরি করা হল সুস্বাদু কুকিজ। মুলি বাঁশের নরম অংশের সঙ্গে ময়দা মিশিয়ে তৈরি করা হিয়েছে এই অভিনব বিস্কুট।

লঞ্চ করলেন মুখ্যমন্ত্রী
আগরতলার বাম্বু অ্যান্ড কেন ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের প্রধান অভিনব কান্ত এই অভিনব আবিষ্কারের বিষয়ে জানিয়েছেন, বাঁশের মধ্যে মুলি বাঁশ খেতে বেশ মিষ্টি। তাই এই বাঁশের নরম অংশ দিয়েই তৈরি করা হয়েছে কুকিজ। গত শুক্রবার নিজে খেয়েই এই নতুন ধরনের বাঁশের তৈরি বিস্কুট লঞ্চ করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। ভোকাল ফর লোকাল উদ্যোগকে কাজে লাগিয়েই এই নতুন ধরনের খাদ্যবস্তু লঞ্চ করা হল।

Back to top button