টাইমলাইনটাকা পয়সাভারত

জনধন অ্যাকাউন্টে এখুনি করুন এই কাজ, নাহলে হবে লক্ষ লক্ষ টাকার ক্ষতি! নির্দেশ জারি কেন্দ্রের

বাংলা হান্ট ডেস্কঃ সকল মানুষকে ব্যাংকের সাথে যুক্ত করার জন্য জনধন অ্যাকাউন্টের প্রকল্প কেন্দ্র সরকার। সরকারি তরফে এই অ্যাকাউন্টের গ্রাহকদের একাধিক সুবিধা দেওয়া হয়ে থাকে। যোজনার অধীনে যে কোন 10 বছরের শিশুও ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারবে। শুধু তাই নয় এক্ষেত্রে 5000 টাকার ওভারড্রাফটও দিয়ে থাকে মোদি সরকার।

তবে এই সুবিধা গুলির কিছুই আপনি পাবেন না যদি আপনার ব্যাংক অ্যাকাউন্ট আধার কার্ডের সঙ্গে লিংক করা না থাকে। একইসঙ্গে আপনাকে জানিয়ে রাখি গ্রাহকদের এক লক্ষ টাকা দুর্ঘটনা বীমা এবং 30000 টাকার দুর্ঘটনাজনিত মৃত্যু বীমা কভার দেওয়া হয়। আপনার যদি ব্যাংকে জনধন অ্যাকাউন্ট না থাকে এবং অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা না থাকে সে ক্ষেত্রে কোন সুবিধাই পাবেন না আপনি।

আসুন জেনে নেওয়া যাক কীভাবে করবেন আধার লিঙ্কঃ

★ জানিয়ে রাখি ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক করা অত্যন্ত সহজ। সাধারণভাবে পাস বুক এবং আধার কার্ড নিয়ে ব্যাংকের শাখায় গেলেই এই কাজ সম্পন্ন করতে পারবেন আপনি। শুধুমাত্র পাসবুক এবং আধার কার্ডের ফটোকপি ব্যাংকে জমা দিতে হবে আপনাকে।

★ এছাড়া বাড়ি বসে এসএমএসের মাধ্যমেও আধার লিংক করাতে পারেন আপনি। সুযোগ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে মেসেজ বক্সে যান এবং UID<SPACE>আধার নম্বর<SPACE>অ্যাকাউন্ট নম্বর 567676 এ পাঠান, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের সাথে লিঙ্ক করা হবে।

★ এছাড়া আপনি আপনার নিকটতম এটিএম থেকে আধারের সঙ্গে ব্যাংক লিঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারেন।

Related Articles

Back to top button