টাইমলাইনভারত

মাত্র ২৮ টাকা বিনিয়োগ করে পেয়ে যান চার লক্ষ টাকা, দুরন্ত সুযোগ দিচ্ছে মোদী সরকার

বাংলা হান্ট ডেস্কঃ করোনা কালে স্বাস্থ্য বীমা যোজনার গুরুত্ব ঠিক কতখানি তা অনুধাবন করতে পেরেছেন সকলেই। সাধারণ জনগণ অবধি স্বাস্থ্যবীমা পৌঁছে দিতে বদ্ধপরিকর সরকারও। এবার গ্রাহকদের জন্য দুরন্ত অফার নিয়ে এলো কানারা ব্যাঙ্ক । কানারা ব্যাঙ্কের এই অফারে দুটি সরকারি যোজনার অন্তর্ভুক্ত হয়ে মাসে মাত্র ২৮ টাকা বিনিয়োগ করলেই আপনি পাবেন চার লক্ষ টাকা পাওয়ার সুবিধা। সাধারণ জনগণের জীবনকে সুরক্ষিত করার জন্য বেশকিছু বীমা যোজনা লাগু করেছে কেন্দ্র সরকার। মূলত অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের কথা মাথায় রেখে বীমার প্রিমিয়ামের পরিমাণ অত্যন্ত কম রাখা হয়েছে। এমনই দুটি যোজনা হলো প্রধানমন্ত্রী নিরাপত্তা বীমা যোজনা (PMSBY) এবং প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনা (PMJJBY)।

এই দুটি যোজনায় বিনিয়োগ করলে আপনাকে মাসিক প্রিমিয়াম দিতে হবে মাত্র ২৮ টাকা। কারণ প্রধানমন্ত্রী জীবন জ্যোতি যোজনার বার্ষিক প্রিমিয়াম মাত্র ৩৩০ টাকা। এক্ষেত্রে বীমা গ্রহণকারী ব্যক্তি যদি মারা যায় তাহলে তার পরিবারকে দু লক্ষ টাকা দেওয়া হয় সরকার তরফে। অন্যদিকে প্রধানমন্ত্রী নিরাপত্তা বীমা যোজনার বার্ষিক প্রিমিয়াম মাত্র ১২ টাকা। শুধু লক্ষ টাকার বীমা কভারেজ দেওয়া হয় গ্রাহকদের।

সবমিলিয়ে বার্ষিক মাত্র ৩৪২ টাকা বিনিয়োগ করেই ভবিষ্যৎ জীবন সুরক্ষিত করতে পারেন আপনি। বিভিন্ন ব্যাঙ্কের মাধ্যমেই আপনি এই প্রকল্পে অন্তর্ভুক্ত হতে পারেন। একটি সুযোগ দিচ্ছে কানারা ব্যাঙ্কও। জানিয়ে রাখি, এই বীমা কভারটির সুযোগ মিলবে ১ মে থেকে ৩১ জুন অবধি। এছাড়াও সরকারের বেশকিছু যোজনা রয়েছে যা জনসাধারণের জন্য ভীষণ উপকারী। এ ধরনের একটি সরকারি স্কিম হলো অটল পেনশন যোজনা।

বিশেষত অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের জন্য প্রথমে এই পেনশন যোজনা চালু করা হয়েছিল তবে বর্তমানে এই পেনশন যোজনার অন্তর্ভুক্ত হতে পারেন সকলেই। এক্ষেত্রে হাজার টাকা থেকে পাঁচ হাজার টাকা অব্দি পেনশন পেতে পারেন আপনি। অবসর জীবনে এই পেনশন পাওয়ার জন্য আপনাকে বিনিয়োগও করতে হবে অত্যন্ত কম।

 

Related Articles

Back to top button