টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিকক্রিকেট

ধোনির উপস্থিতিতে তিনটি বড় সুবিধা পাবে টিম ইন্ডিয়া, ১৪ বছর পর ফের চ্যাম্পিয়ন হতে পারে ভারত

বাংলা হান্ট ডেস্কঃ টি টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইতিমধ্যেই দল ঘোষণা করে দিয়েছে ভারত। আর সেই দলে একদিকে যেমন নির্বাচনে রয়েছে বেশ কিছু চমক, তেমনি অন্যদিকে বড় চমক মহেন্দ্র সিং ধোনিকে নতুন ভূমিকায় দলে অন্তর্ভুক্ত করা। ধোনি কোহলি জুটি এর আগেও সফল হয়েছে অনেকবার। এবার তাই ফের একবার মেন্টর হিসাবে বিশ্বকাপে ক্যাপ্টেন কুলকে ফিরিয়ে আনায় এখন ১৪ বছর পর কাপ জয়ের স্বপ্ন দেখছে সমর্থকরা।

তবে এ শুধু আবেগের বিষয় নয় ধোনি থাকলে কি সত্যিই উপকার পাবে ভারতীয় দল? নাকি তিনি শুধুই ব্র‍্যান্ড অ্যাম্বাসেডর এই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। অনেকেই মনে করছেন ধোনির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই কোচ এবং অধিনায়কের সাথে যাতে কোন দ্বন্দ্বের জায়গা তৈরি না হয় সেটাও খেয়াল রাখতে হবে তাকে।

তবে বিশ্লেষকরা প্রায় প্রত্যেকেই মেনে নিয়েছেন ক্যাপ্টেন কুল সাথে থাকলে অন্তত তিনটি সুবিধা অবশ্যই পাবে কোহলির দল।

★প্রথমত, তিনটি আইসিসি ট্রফি ক্যাবিনেটে থাকায় বিপুল অভিজ্ঞতা রয়েছে ধোনির ঝুলিতে। অন্যদিকে চাপের মুখে প্রায়ই প্যানিক করতে দেখা গেছে কোহলির দলকে। বড় ম্যাচে ধোনি পাশে থাকলে সে ক্ষেত্রে সুবিধা পাবেন কোহলি এমনটাই মনে করছেন অনেকে। এছাড়া ধোনির বিপুল অভিজ্ঞতা দলের যুব খেলোয়াড়দেরও সাহায্য করবে।

★দ্বিতীয়ত দল নির্বাচনের ক্ষেত্রে ধোনিকে সবসময়ই রাজা বলে অভিহিত করা হয়। এমনকি দুর্বল খেলোয়াড়কে দিয়েও কিভাবে কাজের কাজ করিয়ে নিতে হয় তা ভালোভাবেই জানেন তিনি। অন্যদিকে দল নির্বাচনের ক্ষেত্রে কোহলিকে নিয়ে বারবার প্রশ্ন উঠেছে, তাই সেক্ষেত্রেও তিনি বড় সাহায্য করতে পারেন বলেই মত ওয়াকিবহাল মহলের।

★ তৃতীয়ত, পিচের গতিবিধি কেমন হতে চলেছে তা বুঝতে ধোনির চেয়ে অভিজ্ঞ খুব কম জনই রয়েছেন। তাই টসে জিতে কি করা উচিত এবং টসে হারলে কিভাবে রণনীতি সাজানো উচিত সে সম্পর্কেও কোহলিকে সাহায্য করতে পারবেন মাহি।

 

Related Articles

Back to top button