টাইমলাইনফুটবলখেলা

বিক্রি হল ফুটবলের রাজপুত্র মারাদোনার “ঈশ্বরের হাত” খ্যাত সেই জার্সি, দাম শুনলে আঁতকে উঠবেন

বাংলা হান্ট নিউজ ডেস্ক: যে সমস্ত ক্রীড়াপ্রেমীর বয়স ৫০ বছর পেরিয়েছে, তাদের নিশ্চয়ই ১৯৮৬ ফুটবল বিশ্বকাপে আর্জেন্টিনা বনাম ইংল্যান্ড ম্যাচটির কথা মনে থাকবে। সেই ম্যাচটি জন্ম দিয়েছিল বিশ্বকাপ ইতিহাসের সবথেকে বিতর্কিত এবং সবথেকে সুন্দর মুহূর্ত। সেই ম্যাচে হাত দিয়ে গোল করে বিতর্কে জড়িয়েছিলেন ফুটবলবিশ্বের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার দিয়েগো মারাদোনা, যে গোলটি পরবর্তীকালে যদিও তার পরে সেই ম্যাচেই ফুটবল ইতিহাসের সেরা গোলটি করে নিন্দুকদের চুপ করিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি।

সেই ১৯৮৬ বিশ্বকাপে তার কুখ্যাত “হ্যান্ড অফ গড” খ্যাত ম্যাচ থেকে মারাডোনার শার্টটি সর্বকালের সবচেয়ে ব্যয়বহুল গেম জার্সির রেকর্ড গড়েছে। বিখ্যাত অকশন সংস্থা সোতবাই কর্তৃক পরিচালিত একটি নিলামে ৮.৯ মিলিয়ন ডলারে এই জার্সিটি বিক্রি হয়েছে, যা ২০১৯ সালের রেকর্ড ভেঙে দিয়েছে।

যদিও ক্রেতার বিবরণ বা পরিচয় এখনও প্রকাশ করা হয়নি। জানা গেছে জার্সিটি নিলামে তুলেছিলেন ইংল্যান্ডের প্রাক্তন মিডফিল্ডার স্টিভ হজ, যিনি ওই ১৯৮৬ বিশ্বকাপের বিতর্কিত ম্যাচে মাঠে উপস্থিত ছিলেন এবং ম্যাচ শেষে মারাদোনার সাথে নিজের জার্সি অদল বদল করেন। তিনি জানিয়েছেন ম্যাচ শেষে ইন্টারভিউ পর্ব সমাপ্ত করে ড্রেসিংরুমে ফেরার সময় তার সাথে মারাদোনার দেখা হয় এবং তিনি ইঙ্গিতে ফুটবল রাজপুত্রকে প্রশ্ন করেন যে তিনি জার্সি অদল বদলে রাজি কিনা, যে অনুরোধে মারাদোনা সম্মতি দিয়েছিলেন।

যদিও জার্সিটির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছিল মারাদোনার পরিবার। তারা দাবি করেছিল যে যে জার্সিটি অকশনে উঠছে সেটি পরে মারাদোনা প্রথমার্ধে ওই ম্যাচে খেলেছিলেন, দ্বিতীয়ার্ধে গোলদুটি করার সময় অন্য জার্সি গায়ে চাপিয়ে ছিলেন। কিন্তু সোতবাই নিশ্চিত করেছে যে জার্সিটি আসলে দ্বিতীয়ার্ধেরই।

Related Articles

Back to top button