fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গবর্ধমান

পথ দুর্ঘটনা রোধে বঙ্গ কন্যার নয়া আবিষ্কার, দিগন্ত এনে দিল গবেষণায়

বাংলা হান্ট ডেস্ক: আজকাল যেভাবে পথ দুর্ঘটনা বেড়ে চলেছে তাতে লাগাম টানা কোনো ভাবেই সম্ভব নয় । বিশেষ করে বাইকে, প্রতি বছরই লাগাতার হারে দুর্ঘটনার পরিমান বাড়ছে । নিয়ন্ত্রণ হারিয়ে প্রতিদিনি কোনো না কোনো দু্র্ঘটনার খবর সংবাদের শিরোনামে উঠে আসে । কোনো ভাবই বাইকে পথ দুর্ঘটনা রোধ করা সম্ভব হচ্ছে না । তাই এবার বাইক বা গাড়িতে দুর্ঘটনা রোধ করার জন্য অভিনব আবিষ্কার করল একাদশ শ্রেনীর ছাত্রী ।

আবেগ ও প্রযুক্তি দিয়ে বানিয়ে ফেলল ডিভাইস, যা ব্যবহার করে মোটর বাইক ও গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করে পথ দুর্ঘটনা রোধ করা সম্ভব হবে । এই যন্ত্রটির নাম হল টেকনোলজি উইথ ইমোশন বেসড অ্যান্টিকলিশন ডিভাইস ফর ভেহিক্যালস।পূর্ব বর্ধমানের মেমারির একাদশ শ্রেনীর ওই ছাত্রীর নাম দিগন্তিকা বসু । তাঁর আবিষ্কারের ডিভািসের মূল কাজ হল আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স দিয়ে ইমোশনাল স্পিচের মাধ্যমে চাললকে নিয়ন্ত্রণ করা ।

একইসঙ্গে, শবদ্ প্রয়োগ করে চালকের শরীরে অ্যাড্রিনালিন হরমোন নিঃসৃত করে দুর্গটনা রোধ করবে । অত্যন্ত কম মূল্যে এই ডিভাইসটি গাড়িতে লাগাতে পারবেন গ্রাহকরা । অন্যদিকে এই যন্ত্র বায়ুদূষণ রোধেও বিশেষ ভাবে সাহায্য করবে ।দিগন্তিকার এই নতুন আবিষ্কার গবেষনায় এক নতুন দিগন্ত খুলে দিয়েছে । তাঁর আবিষ্কার ইতিমধ্যেই জাতীয় স্তরে স্বীকৃতি পেয়েছে ।

একইসঙ্গে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট দিগন্তিকার এই বিশেষ আবিষ্কার ও গবেষণা পাঠের জন্য আমন্ত্রণ জানিয়েছে । একইসঙ্গে, কলকাতার বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামে আমন্ত্রণ পেয়েছে দিগন্তিকা ।এর আগে প্রাক্তন রাষ্ট্রপতির কাছ থেকেও পুরষ্কৃত হয়েছে দিগন্তিকা ।

এছাড়াও দিগন্তিকার অন্য একটি আবিষ্কার হল ডাস্ট কালেক্টিং অ্যাটাচমেন্ট ফর ড্রিল মেশিন যার সাহায্যে ধুলো উড়বে না দেওয়াল ফুটো করার সময়, এবং শ্রমিকদের কাজের ক্ষেত্রে কোনো অসুবিধা হবে না, অন্যদিকে আরও একটি উল্লেখ যোগ্য আবিষ্কার হল স্মার্ট সার্ভিক্যাল কলার, যার সাহায্যে গরমেও আরাম পাওয়া  সম্ভব ।

Back to top button
Close
Close