fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে নেই বঙ্গের ট্যাবলো, কারণ ব্যাখ্যা করলেন দিলীপ

বাংলা হান্ট ডেস্ক : এবছর ২৬ জানুয়ারীতে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লীতে যে কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে প্রতি বছরের মতো, তাতে এবার স্থান পেলনা পশ্চিমবঙ্গের ট্যাবলো। কেন্দ্রের তরফে সরাসরি ট্যাবলো না রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও রাজ্য সরকারের তরফে ট্যাবলোর জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্র তাতে সিলমোহর দেয়নি।

এমনিতেই নাগরিকত্ব আইন নিয়ে কেন্দ্র ও রাজ্যের মধ্যে ব্যাপক সংঘাত। তারওপরে আবার এই ট্যাবলোকে না স্থান দেওয়া নিয়ে ব্যাপক চাপানোতর। অন্যান্য বছরে অন্যথা না হলেও এবারে কিন্তু অন্যতা হলই। আর তা নিয়ে কার্যত একটু হলেও মন খারাপ বাংলার। যেহেতু সংবিধানের জন্মদিন, অথচ বঙ্গের ট্যাবলো জায়গা পেলনা, কিন্তু কেন? এবারসেই কারণ ব্যাখ্যা করলেন দিলীপ ঘোষ।

সিস্টেম অনুযায়ী ট্যবলো হয়নি বলেই বাদ দেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন দিলীপ ঘোষ। তবে দিলীপ ঘোষ ছাড়াও বিজেপি নেতৃত্ব সায়ন্তন বসুও কিন্তু একভাবে কেন্দ্রের পাশে দাঁড়িয়ে রাজ্যের ট্যাবলো বাতিলকে সমর্থণ করেছেন। সায়ন্তন বসুর যুক্তি কন্যাশ্রী প্রকল্পের যে ট্যাবলো দেওয়া হয়েছে তাতে নাকি দেশকে ছোটো করে দেখানো হয়েছে।

পাশাপাশি কেন্দ্রীয় সরকার তা বাতিল করে একেবারে সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলেও দাবি করেছেন তিনি।প্রসঙ্গত, এবছর নয়াদিল্লীতে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে মোট ২২টি ট্যাবলোকে বেছে নেওয়া হয়েছে। ১৬টি রাজ্য ও ৬টি বিভিন্ন মন্ত্রকের ট্যাবলো এবারে কুচকাওয়াজে স্থান পাবে। কিন্তু তাতে জায়গা পেলন বঙ্গ। বঙ্গের তরফে এবছরে  ‘কন্যাশ্রী’,’সেভ গ্রিন, স্টে ক্লিন’,’জল ধরো, জল ভরো’, ট্যবলোর প্রস্তাব পাঠানো হয়েছিল। কিন্তু সেই আবেদন খারিজ করে দিয়েছে কেন্দ্র।

 

Back to top button
Close
Close