টাইমলাইনভারতখেলাআন্তর্জাতিক

ব্যাডমিন্টনে রুপো রুপো জয় দেশের প্রথম প্যারালিম্পিয়ান DM সুহাসের, সোনা জয় কৃষ্ণর

বাংলা হান্ট ডেস্কঃ টোকিও অলিম্পিকের মতই প্যারালিম্পিকসেও অসাধারণ পারফরম্যান্স উপহার দিচ্ছেন ভারতীয় ক্রীড়াবিদরা। শনিবারই ব্যাডমিন্টনে স্বর্ণপদক এনে দিয়েছিলেন প্রমোদ ভগৎ। একইসঙ্গে ব্রোঞ্জ পদক জয় করেছিলেন বঙ্গসন্তান মনোজ সরকারও। আজ সকালে ফের পদক এল ব্যাডমিন্টনে।

ব্যাডমিন্টনের এসএইচ সিক্স ফাইনালে হংকংয়ের চু মান কাইকে হারিয়ে দেশকে সোনা এনে দিলেন কৃষ্ণ নাগার। ফলাফল ২১-১৭, ১৬-২১, ২১-১৭। ছোটবেলা থেকেই উচ্চতা নিয়ে একটা সমস্যা ছিল তার। কিন্তু নিজের এই অক্ষমতাকে সম্পূর্ণ উপেক্ষা করে ব্যাডমিন্টনকেই বেছে নেন তিনি। কারণ অত্যন্ত ভালো লাফাতে পারতেন কৃষ্ণ। আর সেটাই কার্যত হয়ে যায় তার স্ট্রং পয়েন্ট।

রবিবার ভারতকে ব্যাডমিন্টনে পদক এনে দিয়েছেন এক আইএএস অফিসারও। রাজস্থানের একাধিক জেলায় জেলা শাসক হিসেবে কাজ করা সুহাস এল ইয়াথিরাজ এবারেই প্রথম হিসেবে সুযোগ পেয়েছিলেন প্যারালিম্পিকে। দিনে কাজ এবং রাতে প্র্যাকটিস এভাবেই নিজেকে গড়ে তুলেছিলেন সুহাস। আগেও জানিয়েছিলেন, প্যারালিম্পিকে পদক আনতে সম্পূর্ণ তৈরি তিনি। এবার কার্যত ফলে গেল সেই কথা ফ্রান্সের লুকাস মাজুরের কাছে এসএল ৪- এর ফাইনাল ম্যাচ হেরে গেলেও ব্যাডমিন্টনে রৌপ্য পদক জয় করে নিলেন তিনি।

সব মিলিয়ে এখন ভারতের পদক সংখ্যা এখন ১৯। ভারতের এই অসাধারণ পারফরম্যান্সে সুহাস, প্রমোদ, কৃষ্ণ, মনোজদের যোগদান যে কতখানি তা বলাই বাহুল্য। ছোটবেলা থেকেই প্রতিবন্ধকতার সাথে লড়ে এসেছেন এই সমস্ত খেলোয়াড়রা। ব্যাডমিন্টনে রৌপ্য পদকজয়ী সুহাসেরও একটি পা ছিল অন্য পায়ের তুলনায় ছোট। তার জন্য নানা কটাক্ষও সহ্য করতে হয়েছে তাকে। কিন্তু আজ সেই সমস্ত ব্যঙ্গ বিদ্রুপকে ভালোবাসায় বদলে নিলেন তিনি।

 

Related Articles

Back to top button