fbpx
টাইমলাইনলাইফস্টাইল

জেনে নিন স্যানিটাইজার ব্যবহার করার পর কতক্ষণ থাকে তার কার্যকারিতা

 

বাংলা হান্ট ডেস্ক : বর্তমানে সারাবিশ্বের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে করোনা ভাইরাস। যত দিন যাচ্ছে ততই সারা দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনার থাবা থেকে বাঁচার একমাত্র উপায় হল সামাজিক দূরত্ব মেনে চলা, হাত ধোয়া, নাক চোখ মুখে হাত না দেওয়া একমাত্র তাহলেই রেহাই পাওয়া যাবে এই মারণ ভাইরাসের সংক্রমণ থেকে।

যেহেতু হাত দিয়ে আমরা সব কাজ করে থাকি তাই সব সময় হাত ধোয়া সম্ভব হয় না সে কারণেই হাত পরিষ্কার রাখার অন্যতম উপায় হল হ্যান্ড স্যানিটাইজার। যা করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে বেশ কার্যকর বলেও জানা গেছে।

তবে একবার স্যানিটাইজার ব্যবহার করার পর কতক্ষণ থাকে তার কার্যকারিতা এই ব্যাপারে আমরা কখনো ভেবে দেখেছি কি! বেশ কিছু গবেষণা ও ক্লিনিক্যাল পরীক্ষার ফলাফল থেকে দেখা গেছে অধিকাংশ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার পর 1 থেকে 2 মিনিট পর্যন্ত থাকে তার কার্যকারিতা। এমন চমকপ্রদ তথ্য নিউইয়র্ক ডেইলি নিউজের বরাত দিয়ে জানান, এনওয়ািয়ু মাইক্রোবায়োলজি এন্ড ইমিউলজি বিভাগের ডিরেক্টর জুনিয়র পিএইচডি।

তবে বিজ্ঞান মহল বলছে, একেবারে কোন কিছু ব্যবহার না করার থেকে স্যানিটাইজার ব্যবহার করা অনেক ভালো। তবে কোন কিছু খেতে চাইলে অথবা কোন কারণে নাকে মুখে হাত দিতে হলে অবশ্যই তার ঠিক আগে স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করে নিন তাহলেই রোগ থেকে মুক্তি মেলা সম্ভব।

Back to top button
Close
Close