fbpx
টাইমলাইনলাইফস্টাইলস্বাস্থ্য

করোনার সঙ্গে লড়াইয়ে জিততে অবশ‍্যই পাতে রাখুন এইসব খাবার

বাংলাহান্ট ডেস্ক: সারা বিশ্বে ব‍্যাপক হারে ছড়িয়ে পড়েছে মারাত্মক করোনা ভাইরাস। একের পর এক দেশ গ্রাসে চলে যাচ্ছে এই ভয়ংকর ভাইরাসের। বিশ্ব স্বাস্থ‍্য সংস্থা বা ওয়ার্ল্ড হেল্থ অরগানাইজেশন ইতিমধ‍্যেই ‘মহামারি’ ঘোষনা করেছে এই বিপর্যয়কে। চিন, ইতালি, ইরান পেরিয়ে ভারতেও হানা দিয়েছে প্রাণঘাতী করোনা।
এমতাবস্থায় সুস্থ থাকতে ও সংক্রমণ এড়াতে স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও জোরদার করতে বলছেন চিকিৎসকরা। যেহেতু করোনার এখনও কোনও প্রতিষেধক আবিষ্কার হয়নি তাই দেহের সাধারন রোগ প্রতিরোধ ক্ষমতাকেই শক্তিশালী করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ‍্যাট সব ধরনের খাবারই খেতে হবে। সঙ্গে রাখতে হবে দুগ্ধজাত ও দানা জাতীয় খাবার। কারন এতে রয়েছে অ্যান্টিইনফ্ল‍্যামেটরি উপাদান।


চিকিৎসকরা বলছেন এই সময় বাড়িতে রান্না খাবার খান। অতিরিক্ত তেলমশলা, প‍্যিকেটজাত খাবার এড়িয়ে চলুন। বেশি নুন বা চান দেওয়া খাবারও খাবেন না।
ডাল, দানাশষ‍্য, সুসিদ্ধ মাছ, ডিম, মাংস খান ভরপুর। তবে হাফ বয়েল বা পোচ খাবেন না এখন। বরং খান সম্পূর্ণ সিদ্ধ ডিম ও অমলেট।


গরমে টক দইয়ের উপকারিতা তো সকলেই জানেন। সঙ্গে পাতে রাখুন প্রচুর পরিমানে শাকসবজি ও ফল। সজনে ফুল ও ডাঁটা রোগ প্রতিরোধে সাহায‍্য করে। তাই সম্ভব হলে প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন।
মধু ও দেশি খাঁটি ঘি খান নিয়মিত। নুন ছাড়া বাদাম, অঙ্কুরিত ছোলা খান বেশি করে।
ভাত খাওয়ার অভ‍্যাস না থাকলে লাল বা কালো চাল খেতে পারেন। এতে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমান বেশি।
অবশ‍্যই প্রতিদিন প্রচুর পরিমানে জল খাবেন।

Back to top button
Close
Close