টাইমলাইনলাইফস্টাইল

কিছুতেই বাড়ি থেকে তাড়াতে পারছেন না আটপেয়ী বন্ধুকে? রইল আরশোলা তাড়ানোর ঘরোয়া টোটকা

বাংলাহান্ট ডেস্কঃ বাড়িতে আরশোলা (Cockroach) থাকবে না, সেটা যেন ভাবতেই পারা যায় না। ঘরের নোংরা স্থান হোক, কিংবা কোন লুকুনো জায়গা, যেখানেই আলো কম যাচ্ছে, সেখানেই জন্ম নিচ্ছে নানা রকম পোকামাকড়। আর সেই পোকামাকড়ের মধ্যে আরোশোলা অন্যতম।

এই আরশোলা একদিকে যেমন নোংরা জায়গা থেকে উঠে আসে এবং তেমনই অন্যদিকে এর গায়ে লেগে থাকা জীবাণুও বেশ ক্ষতিকারক। তারউপর আবার আরশোলার প্রতি মহিলাদের একটা দুর্বলতা আছে। যেখানেই মহিলারা আরশোলা দেখতে পান, সেখানেই তিড়িং করে লাফিয়ে ওঠেন।

তবে বাড়িতে এই আরশোলার অত্যাচারে প্রাণ অতিষ্ঠ হতে উঠেছে? কিছুতেই বাড়ি থেকে তাড়াতে পারছেন না এই আটপেয়ী বন্ধুকে? দেখে নিন বেশ কয়েকটি ঘরোয়া টোটকা-

তেজপাতাঃ তেজপাতার উগ্র গন্ধ সহ্য করতে পারে না আরশোলা। সপ্তাহে দু থেকে তিনদিন তেজপাতা গুঁড়ো করে বাড়ির প্রতিটি কোণায় ছড়িয়ে দিলে, আরশোলার হাত থেকে মুক্তি পেতে পারেন।

চিনি ও বেকিং সোডাঃ বেকিং সোডার গন্ধ একদম সহ্য করতে পারে না আরশোলা। ঘরের কোণায় বেকিং সোডা এবং চিনির মিশ্রণ ছড়িয়ে দিলে, দেখবেন আরশোলার উপদ্রব কিছুটা হলেও কমেছে। সপ্তাহে দুদিন করে টানা এক মাস এই কাজ করে দেখুন, ফল মিলবে হাতে নাতে।

বোরিক পাউডারের ব্যবহারঃ ১ চামচ বোরিক পাউডার, ২ চামচ ময়দা বা আটা আর ১ চামচ কোকো পাউডার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে ঘরের কোণায় ছড়িয়ে দিন। এভাবে সপ্তাহে তিন দিন করে দেখুন, দেখবেন অনেকটাই কমে গেছে আরশোলা।

Related Articles

Back to top button