টাইমলাইনআন্তর্জাতিক

চীনকে বড় ঝটকা দিলো আমেরিকা! ৪৫ দিনের মধ্যে ব্যবসা গোটানর নির্দেশ জারি করলেন ডোনাল্ড ট্রাম্প

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার (America) রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) রাষ্ট্রীয় সুরক্ষার কারণ দেখিয়ে চীনের মালিকাধিন টিকটক (Tiktok) আর উই চ্যাট (We Chat) অ্যাপের বিরুদ্ধে বৃহস্পতিবার রাতে কার্যকারী আদেশে স্বাক্ষর করেছেন। এই আদেশ আগামী ৪৫ দিনের মধ্যে লাগু হয়ে যাবে। এই আদেশ প্রতিটি আমেরিকার ব্যাক্তিকে বাইটডান্স (টিকটকের চাইনিজ কোম্পানি) আর উই চ্যাটের সাথে কোন লেনদেন করার থেকে রুখবে।

এর মানে এই যে, এবার থেকে এই কোম্পানি আমেরিকার অ্যাপেল স্টোর অথবা গুগল প্লে স্টোরে আর দেখা যাবে না। এই আদেশের পর আমেরিকা আর বেজিং এর সম্পর্ক যেটা আগে থেকেই খারাপ ছিল, সেটি আরও খারাপ হবে। নভেম্বর মাসে আমেরিকায় রাষ্ট্রপতির নির্বাচন হতে চলেছে, আর তাঁর আগেই আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এই সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে ট্রাম্প আমেরিকায় টিকটকে নিষেধাজ্ঞা জারি করার হুমকি দিয়েছিল।

আরেকদিকে, মাইক্রোসফট জানিয়েছে যে তাঁরা আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সাথে কথাবার্তা বলার পর টিকটক কেনার জন্য বাইটডান্সের সাথে কথাবার্তা চালাচ্ছে। টিকটকের আদেশ অনুযায়ী, ‘এই ডেটা সংগ্রহ, চীনের কমিউনিস্ট পার্টিকে আমেরিকার ব্যাক্তিগত আর মালিকানা তথ্য দেওয়ার অনুমতি দেয়। এটি সম্ভাব্যভাবে চীনা ফেডারেল কর্মচারী এবং ঠিকাদারদের অবস্থান ট্র্যাক করতে, ব্ল্যাকমেল করার জন্য ব্যক্তিগত তথ্যের ডসিয়র তৈরি করতে এবং কর্পোরেট গুপ্তচর পরিচালনা করার অনুমতি দিতে পারে।”

টিকটকের মুখপাত্র হিলারি ম্যাককিউড বলেছেন, কোম্পানির আদেশ দেখা হচ্ছে আর খুব শীঘ্রই এটা নিয়ে মন্তব্য করবেন। সোমবার হোয়াইট হাউসে ট্রাম্প সংবাদমাধ্যমকে জানিয়েছে যে টিকটককে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকায় সঞ্চালন করা থেকে রোখা হবে, তবে টিকটক যদি কোন আমেরিকান কোম্পানির কাছে বিক্রি হয়ে যায় তাহলে এই নিষেধাজ্ঞা জারি হবে না।

Back to top button