fbpx
টাইমলাইনভারত

ট্রাম্পের আশ্বাস, নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে ভারতকে যুক্ত করার সমর্থন করবে আমেরিকা

বাংলা হান্ট ডেস্কঃ আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ভারত (India) সফরের সময় আশ্বাস দিয়েছেন যে আমেরিকা নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে (NSG) ভারতকে যুক্ত করার সমর্থন করবে। দুই দেশের নেতা সংযুক্ত বয়ানে বলেছেন যে তাঁরা সম্পর্ক আরও দৃঢ় করতে এবং বৈশ্বিক অখণ্ডতা কায়েম করার জন্য প্রতিবদ্ধ। সংযুক্ত বয়ানে বলা হয়েছে যে দুই পক্ষ স্বীকার করে উন্নয়নশীল এবং স্বল্প-আয়ের দেশগুলিতে সার্বভৌম ঋণ গঠনের জন্য, ঋগ্রহীতা আর ঋণদাতাদের দায়বদ্ধ, স্বচ্ছ এবং টেকসই আর্থিক অনুশীলন নিশ্চিত করা জরুরী।

এছাড়াও আমেরিকার রাস্ত্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে এসে ভারতের সাথে তিন বিলিয়ন ডলারের সামরিক চুক্তি করেছেন। ওই চুক্তি অনুযায়ী, ভারতকে ঘাতক রোমিও হেলিকপ্টার এবং অ্যাপাচি হেলিকপ্টার দেওয়া হবে। এছাড়াও রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারতকে সাথে নিয়ে র‍্যাডিক্যাল ইসলামিক টেরোরিসম এর সাথে লড়াই করবেন বলে জানিয়েছেন।

উনি নিজের ভারত সফরকে ঐতিহাসিক আখ্যা দিয়ে বলেন, ভারতের সাথে আগামী দিনেও কাজ করতে ইচ্ছুক আমেরিকা। উনি বলেন, নতুন বাণিজ্যের জন্য লড়াইয়ে ভারতের পাশে আছে আমেরিকা। ট্রাম্প বলেন, ভারত আর আমেরিকার মধ্যে আর্থিক অংশীদারিত্ব বাড়ানো হবে। উনি বলেন, দুই দেশের মধ্যে যেই চুক্তি হয়েছে সেটা খুবই গুরুত্বপূর্ণ।

উনি বলেন, আমরা 5জি নিয়ে কথা বলি, ভারত এবং প্রশান্ত মহাসাগর নিয়ে চর্চা করি। উনি বলেন, আমরা তিন বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তিতে স্বাক্ষর করেছি। আমরা কট্টরপন্থী ইসলামিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে একে অপরের সহযোগিতা করার জন্য সহমত পোষণ করেছি। আগামী দিনে আমরা বড়সড় বাণিজ্যিক চুক্তিও করব।

Back to top button
Close
Close