fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভারত সফরে ডোনাল্ড ট্রাম্প! চাপের মুখে ভারতকে পাশে চায় ট্রাম্প!

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরে হ্যাপি নিউ ইয়ার উইস করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ভারতে আসার নিমন্ত্রণ জানানো হয়েছিল । সম্প্রতি ইউএসএ-র সঙ্গে বৈঠকও হয়েছে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-এর। তখনই মার্কিন প্রেসিডেন্টকে ভারত সফরের আহ্বান জানানো হয়েছিল।

সেই আমন্ত্রণেই ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্দিষ্ট দিনক্ষণ ঠিক না হলেও আগামী ফেব্রুয়ারী মাসে ভারতের মাটিতে পা রাখতে পারেন ট্রাম্প। প্রাথমিক পর্যায়ে আলোচনা হয়েছে দুই পক্ষের কূটনৈতিক স্তরের মধ্যে।

চলতি সপ্তাহে সেনেট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ইম্পিচমেন্ট শুনানি হওয়ার কথা  রয়েছে। এদিকে ইরানের সেনানায়ক সোলেইমানির মৃত্যুর কারণে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চরম সংঘাত শুরু হয়েছে। এই পরিস্থিতিতে ঘরে এবং বাইরে দু-জায়গাতেই কিছুটা চাপে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিস্থিতিতে খুবই গুরুত্বপূর্ণ  ট্রাম্পের ভারত সফর।

চাপের মুখে ভারতকে পাশে পেতেই কী ট্রাম্পের এই সফর? সেরকমই কিছু একটা মনে করছেন বিশেষজ্ঞরা। এদিকে বিনিয়োগ টানতেও মরিয়া ভারত সরকার। তাই, ট্রাম্পের এই সফর দুই দেশেরর মধ্যেই বাণিজ্যিক সম্পর্ককে আরও পোক্ত করবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

সামনে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচন, তার আগে পরিস্থিত অনুকূলে নিয়ে যেতেই এমন ভারত সফরের পরিকল্পনা ট্রাম্পের। এর আগে হাউডি মোদিতে অংশগ্রহণ করে প্রাথমিকভাবে নির্বাচনী প্রচার সেরেই রেখেছিলেন ট্রাম্প। প্রবাসী ভারতীয়দের ভোট ব্যাঙ্কের দখল পেতে ভারতে আসার সিদ্ধান্ত নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

 

 

Close
Close