টাইমলাইনভারত

২১ শে জুনের মহাজাগতিক সূর্য গ্রহণ চলাকালীন ভুলেও করবেন না এই কাজ, নাহলে ডেকে আনবেন নিজের বিপদ

বাংলাহান্ট ডেস্কঃ সূর্য গ্রহণ (Solar eclipse), বিগত কয়েকদিন ধরে সংবাদের শিরোনামে থাকার পর, আজ এসেছে সেই বিশেষ দিন। ২১ শে জুন রবিবার সকাল ১০ টা বেজে থেকে ১৩ মিনিট ৫২ সেকেন্ডে শুরু হবে এই গ্রহণ। স্থায়ী হবে ১২টা বেজে ১০ মিনিট ৪ সেকেন্ড পর্যন্ত। এবং এই গ্রহণ শেষ হবে শেষ হবে দুপুর ২টো বেজে ২ মিনিট ১৭ সেকেন্ডে। তবে এবারের এই সূর্যগ্রহণ পূর্ণ নয়, কক্ষপথে চলতে চলতে আংশিক ভাবে চাঁদের ছায়া সূর্যের উপর পড়বে।

সম্পূর্ণ না হলেও আংশিকভাবে দেখা যাবে এই গ্রহণ। চাঁদের ছায়া আংশিকভাবে সূর্যের উপর পড়ার ফলে, আগুনের আংটি তৈরি হবে। ১৯৯৫ সালের ২৪ শে অক্টোবর একবার এই ঘটনার সাক্ষী থেকেছিল মানুষজন। ভারতবাসীও বেশ ভালোভাবেই দেখতে পাবেন এই সূর্যগ্রহণ।

শাস্ত্র মতে সূর্য গ্রহণের সময় বেশ কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। তাহলে মানুষের শরীর স্বাস্থ্য ভালো থাকে। জেনে নিন এই গ্রহণের সময় কি কি করবেন আর কি কি করবেন না।

কি কি করণীয়
সূর্যগ্রহণ চলাকালীন জল এবং খাবারে তুলসী পাতা এবং দুর্বা ঘাস দিয়ে রাখতে হয়। তাহলে গ্রহণের সময় যে ক্ষতিকারক কিছু তরঙ্গ এবং জীবাণুর সৃষ্টি হয়, তা থেকে খাবারকে শুদ্ধ রাখা যায়। দূরবীন, ক্যামেরার লেন্স, টেলিস্কোপ দিয়ে গ্রহণ দেখবেন।

জেনে নিন কি কি করবেন না
গ্রহণ চলাকালীন সময়ে রান্নার বিষয়েও কিছু বিধি নিষেধ মানতে হয়। গ্রহণের পূর্বে রান্না করা খাবার, না খাওয়াই শ্রেয়। এই সময় গর্ভবতী মহিলা এবং বয়স্ক ব্যক্তিদের বাড়ি থেকে না বেরোন উচিত। খাবারের ক্ষেত্রে বয়স্করা জল অথবা ডাবের জল জাতীয় হালকা খাবার খাবেন। গ্রহণকালে কোন ভারী খাবার খাওয়া উচিত নয়। তুলসী গাছ স্পর্শ করবেন না, শ্মশানে যাবেন না, সর্বোপরি খালি চোখে কখনই গ্রহণ দেখবেন না।

গ্রহণের সময় শারীরিক মিলনে অংশ না নেওয়াই উচিত। কারণে এই সময় মিলনের ফলে সন্তান ভূমিষ্ট হলে, তাঁর চারিত্রিক দোষ দেখা যায়। তবে গ্রহণ সেরে স্নান করে দান ধ্যানও করা যাতে পারে। এই সময় পূজার কাজ বা মাঙ্গলিক কাজ না করাই উচিত।

Related Articles

Back to top button