টাইমলাইনভারত

NEET 2020 : NTA জানিয়ে দিল নতুন পরীক্ষা বিধি, মেনে চলতে হবে প্রতিটি পরীক্ষার্থী ও পরীক্ষা কেন্দ্রগুলিকে

বাংলাহান্ট ডেস্কঃ করোনা পরিস্থিতির কারনে পিছিয়ে যাওয়ার পর অবশেষে ঘোষনা করা হয়েছে NEET 2020 এর দিনক্ষণ। ১৩ সেপ্টেম্বর দেশ জুড়ে অনুষ্ঠিত হবে ডাক্তারির প্রবেশিকা পরীক্ষা। তার আগে NTA জানিয়ে দিল নতুন বিধিনিষেধ। দেখে নিন এক নজরে


পরীক্ষার্থীদের একসাথে পৌঁছানোর জন্য যাতে ভিড় না জমে যায় তাই পরীক্ষার কেন্দ্রে আলাদা আলাদা রিপোর্ট করার জন্য সময় দেওয়া হবে। সমস্ত কর্মী সদস্য এবং প্রার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। যদি কোনও কর্মচারী ব্যক্তি এবং প্রার্থী সাধারণ তাপমাত্রার উপরে থাকে বা করোনা আক্রান্ত হওয়ার কোনও লক্ষণ দেখা যায় তবে তাকে আলাদা ঘরে বসানো হবে।

পরীক্ষার্থীরা নিজস্ব মাস্ক, গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার (৫০ মিলি) ও স্বচ্ছ জলের বোতল বহন করার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া আগের মতই প্রবেশ পত্র ও অন্যান্য নথি বহন করতে পারবে পরীক্ষার্থীরা।

মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করার সময় লম্বা হাতল যুক্ত মেটাল ডিটেক্টর ব্যাবহার করা হবে। পরীক্ষা করার সময় খেয়াল রাখতে হবে কোনো ভাবেই যেন মেটাল ডিটেক্টর পরীক্ষার্থীর শরীরের স্পর্শ না করে।

তিন ফুটের একটি টেবলে না ছুঁয়ে পরীক্ষার্থীদের নথিপত্র পরীক্ষা করা হবে। পরীক্ষার্থীদের স্বাক্ষর করতে হবে (গ্লাভস পরে)। কোনো রকম আঙুলের ছাপ নেওয়া যাবে না। পাওয়া যাবে না জলের সুবিধা। পরীক্ষার্থীদের জলের বোতল নিয়ে আসতে হবে। পরীক্ষাকেন্দ্রে পরিদর্শকের আনাগোনাও নিয়ন্ত্রিত করা হবে।

প্রসঙ্গত, ইউজিসি নেট জুন মাসের পরীক্ষাটি ১৫ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা হবে ৬ থেকে ১১ সেপ্টেম্বর ।
ইগনু ওপেনম্যাট এমবিএ পরীক্ষা ১৫ সেপ্টেম্বর এবং পিএইচডি প্রবেশিকা পরীক্ষা হবে ৪ অক্টোবর।

আইসিএআরআইএইএ ইউজির পরীক্ষার ৭ ও ৮ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে, যদিও এর পোস্ট গ্রাজুয়েট এবং পিএইচডি স্তর পরীক্ষার তারিখ এখনও ঘোষণা হয়নি।
এআইপিজিইটি পরীক্ষা 29 আগস্টের বদলে 29 শে সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।
JEE mains ১ থেকে ৬ সেপ্টেম্বর হবে

প্রসঙ্গত, প্রতিটি পরীক্ষার নতুন ধার্য হওয়া দিনের ১৫ দিন আগে অ্যাডমিট প্রকাশ করা হবে। অ্যাডমিটে পরীক্ষা কেন্দ্র, তারিখও সময় উল্লিখিত থাকবে।

 

 

 

Related Articles

Back to top button