টাইমলাইনভারত

সফল হলেন বিজ্ঞানীরা, ১২৫ বছর বয়সী ভারতের একমাত্র ডবল নারকেল গাছ থেকে জন্ম নিল চারা; জানুন এর বিশেষত্ব

বেশ কয়েকবছর ধরেই চলছিল চেষ্টা, কিন্তু ফল মিলছিল না। অবশেষে উদ্ভিদবিদরা সফল হলেন। ভারতের হাওড়া জেলার বোটানিক গার্ডেনে (botanical garden) ভারতের একমাত্র ১২৫ বছর বয়সী মহিলা ডাবল নারকেল (double coconaut) গাছ থেকে জন্মালো নতুন চারা।

যদিও কয়েকমাস আগে গাছটি কেবল দুটি ফল ধরেছিল তবে এর জটিল এবং অবিশ্বাস্য বৃদ্ধি প্রক্রিয়া বিবেচনা করে উদ্ভিদবিদরা এর ভবিষ্যত সম্পর্কে অনিশ্চিত ছিলেন। বর্তমানে, ফলগুলি দুটি কাঠের পাত্রে রোপণ করা হয়েছে। উভয়ই স্বাস্থ্যকর এবং স্বাভাবিকভভাবে বৃদ্ধি পাচ্ছে

২০০৬ সালে প্রথম এই গাছের নিষেকের কাজ শুরু হলেও তা সফল হয়নি। উদ্ভিদবিদরা আবার ২০১৩ সালে চেষ্টা করেছিলেন। সেই নিষেক সফল হয়েছে।

এই নিষেক প্রক্রিয়া চলাকালীন, উদ্ভিদবিদরা গাছের বৃদ্ধি বন্ধ হওয়ায় গাছের স্বাস্থ্যের জন্য উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। পাতাও ফ্যাকাশে হলুদ হয়ে যায়। গাছটি ছত্রাকের আক্রমণে ভোগার কারনেই এমনটা হয়েছিল। তবে এখন এটি স্বাস্থ্যকর।

ডাবল নারকেল বা কোকো-দে-মের, বিশ্বের বৃহত্তম এবং সবচেয়ে ভারী বীজের জন্য পরিচিত। একটি ফলের ওজন ১৮ কেজি , অন্যটির ওজন প্রায় ৮ কেজি ৫০০ গ্রান । এটি বিশ্বব্যাপী একটি বিপন্ন প্রজাতি। যার ফলে এটির নিষেক করা খুবই চ্যালেঞ্জিং ছিল।

 

 

Back to top button