টাইমলাইনভারত

বড়সড় সফলতা অর্জন করল DRDO, মাত্র ৪৪ সেকেন্ডে শত্রুকে গুঁড়িয়ে দেওয়া রকেট লঞ্চারের সফল পরীক্ষণ

বাংলা হান্ট ডেস্কঃ ভারত বুধবার পিনাকা মাল্টি ব্যারেল রকেট লঞ্চারের অ্যাডভান্স ভার্সনের সফল পরীক্ষণ করল। উড়িষ্যার চাঁদিপুরের টেস্ট রেঞ্জ থেকে এই রকেট লঞ্চারের সফল পরীক্ষণ করা হয়। লঞ্চার থেকে মোট ছয়টি রকেট ছাড়া হয়। আর সেই রকেট গুলো একদম সঠিক লক্ষ্যে গিয়ে আঘাত করে। পিনাকা রকেট লঞ্চারটিকে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলেপমেন্ট অর্গানাইজেশন তৈরি করেছে। সম্প্রতি এর নতুন ভার্সন আপগ্রেড করা হয়। পিনাকা রকেট লঞ্চারের রেঞ্জ ৭৫ কিমিরও বেশি। এই রকেট লঞ্চার শত্রুদের আস্তানায় অভেদ্য নিশানা করতে সক্ষম।

পিনাকা রকেটের নতুন সংস্করণটি ৭৫ কিলোমিটারেরও বেশি রেঞ্জের বলে জানা গিয়েছে। একটি পিনাকা এমবিআরএল সিস্টেমে ১২ টি রকেট টিউব রয়েছে। এই টিউবগুলি থেকে চার সেকেন্ডেরও কম সময়ে রকেট লঞ্চ করা যেতে পারে। ছয়টি পিনাকা লঞ্চার মাত্র ৪৪ সেকেন্ডের মধ্যে ৭২ রকেট চালিয়ে শত্রুদের আস্তানা গুলোকে ধ্বংস করতে পারে। 

এই রকেট শত্রু অঞ্চলে লক্ষ্যবস্তুতে ধ্বংস করার জন্য পরিচালিত করা যেতে পারে। এটির ফলে ভারতের যথার্থ স্ট্যান্ড-অফ রকেট আক্রমণের সক্ষমতা উন্নত করেছে। ডিআরডিওর দ্বারা বিকাশিত পিনাকা দুটি বেসরকারী সংস্থা লারসেনী এন্ড টুব্রো ডিফেন্স এবং টাটা পাওয়ার স্ট্র্যাটেজিক ইঞ্জিনিয়ারিং বিভাগ দ্বারা বানানো হয়েছে।

আগে পিনাকার গাইড কৌশল ছিল না, এটি এখন একটি গাইডিং সিস্টেমে আপগ্রেড করা হয়েছে। হায়দরাবাদ রিসার্চ সেন্টার বিল্ডিং (আরসিআই) শিপিং, গাইডেন্স এবং কন্ট্রোল কিটসও বিকশিত করেছিল। এটিকে আরসিআই প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) আওতায় তৈরি করা হয়েছে। একই সাথে ডিআরডিও সূত্রের মতে, এই রকেটে একটি বড় পরিবর্তন আনা হয়েছে, যা পিনাকার অগ্নিনির্বাপক শক্তি এবং যথার্থতা বৃদ্ধি করেছে।

Back to top button