টাইমলাইনভারত

শত্রুদের নিকেশ করতে ভারতীয় সেনার নতুন হাতিয়ার, প্রথম স্বদেশি পিস্তল তৈরি করল DRDO

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় সেনার (indian army) ভাণ্ডারে আরও আধুনিক এবং উন্নতমানের অস্ত্রশস্ত্র মজুত রাখতে DRDO এবং আরও নানান অস্ত্র উৎপাদক সংস্থা দিনরাত এক করে কাজ করে চলেছে। একদিকে চলছে আধুনিক এবং উন্নতমানের অস্ত্রশস্ত্রের উৎপাদন এবং অন্যদিকে চলছে সেইসব হাতিয়ার নিয়ে গবেষণাও।

উন্নত প্রযুক্তির হাতিয়ার তৈরির বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর জন্য DRDO আবারও এক বিশেষ ধরণের আধুনিক প্রযুক্তি হাতিয়ার তৈরি করেছে DRDO। এই প্রথমবার স্বদেশী পিস্তল ASFI-র নির্মান করেছে ভারতীয় সেনাবাহিনীর জন্য। সেনাদের ক্ষমতাবল আরও বাড়িয়ে তুলবে DRDO-র এই নতুন অস্ত্র।

জানা গিয়েছে, DRDO- নির্মিত এই নতুন স্বদেশী পিস্তল ASFI, বর্তমান সময়ের 9mm পিস্তলের জায়গা নেবে। এই পিস্তলের রেঞ্জ প্রায় ১০০ মিটার থাকছে। অর্থাৎ এই উন্নত এবং আধুনিক মানের হাতিয়ারের সাহায্যে ১০০ মিটার দূরে থাকা শত্রু উপর সহজেই আঘাত হানা যাবে।

এই উন্নতমানের পিস্তল তৈরির আগে DRDO সেনাদের জন্য সীমান্তের প্রবল শৈত্যপ্রবাহের হাত থেকে বাঁচতে একপ্রকার হিটিং ডিভাইস তৈরি করেছিল। যার মাধ্যমে সেনাদের বাংকার -৪০ ডিগ্রি তাপমাত্রার মধ্যেও গরম অনুভূত হবে। সেই কারণে ৪২০ কোটি টাকার অর্ডার DRDO-কে দিয়েছে ভারতীয় সেনাবাহিনী। যখন কোন সৈনিক নিজের কাঁধের উপর বা জমিতে রেখে রকেট লঞ্চার ছোঁড়ে, তখন তা থেকে নির্গত কার্বনডাই অক্সাইডের কারণে সেনাদের মৃত্যুও পর্যন্ত ঘটতে পারে। এই টেকনোলজি ব্যাক ব্লাস্টের সময় নির্গত কার্বনডাই অক্সাইড থেকে সেনাদের সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

এইভাবে আরও নানান ধরণের যুদ্ধের অস্ত্রশস্ত্র প্রস্তুত করে ভারতীয় সেনাবাহিনীকে শক্তিশালী থেকে আরও শক্তিশালী করে তুলেছে DRDO। সীমান্ত এলাকায় শত্রু হাত থেকে রক্ষা পেতে ভারতীয় সেনাদের কাছে এই সকল অস্ত্রশস্ত্র খুবই কার্যকরী।

Back to top button