fbpx
টাইমলাইনভারত

করোনার বিরুদ্ধে লড়াইয়ে মাঠে নামল DRDO এর বিজ্ঞানীরাও, ঝুঁকে দিচ্ছে সমস্থ শক্তি

বাংলাহান্ট ডেস্কঃ ভারতে (India) লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা। এখনও অবধি পাওয়া খবর অনুযায়ী ভারতে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৭৩০ এবং মৃতের সংখ্যা ১৭। সমগ্র বিশ্বের প্রায় ১৯০ টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণরোগ। যার জেরে এই রোগের প্রতিরোধক মাস্ক, স্যানেটাইজার ইত্যাদি প্রয়োজনীয় জিনিসের সংকট দেখা দিয়েছে।

এই পরিস্থিতিতে করোনা ভাইরাসের মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় দ্রব্য প্রস্তুত করতে এখন এগিয়ে এসেছে DRDO।এখনও অবধি DRDO এর গোয়ালিয়র ল্যাব থেকে ২০ হাজারেরও বেশি বোতল স্যানেটাইজার দিয়েছে।

DRDO এখন প্রয়োজনীয় জিনিসের পাশাপাশি ভেন্টিলেটরও প্রস্তুত করছে।এই প্রসঙ্গে DRDO এর প্রধান ডাঃ সতিশ রেড্ডি বলেন, ‘করোনা পরিস্থিতি সামাল দেওয়ার জন্য প্রয়োজনীয় স্যানেটাইজার আমাদের এক ল্যাবরেটরির সঙ্গে গোয়ালিয়র এবং দিল্লীর সঙ্গে টাইআপ করা হয়েছে। খুব দ্রুতই স্যানেটাইজার বানিয়ে, বোতলে ভরে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হয়েছে। বিভিন্ন অ্যাজেন্টের মারফত এগুলো দেওয়া হয়েছে। ২০ হাজারের বেশি হ্যান্ড স্যানেটাইজার দিল্লী পুলিশ, এয়ারফোর্সের কর্মী সকলকে দেওয়া হয়েছে। এখন বর্তমানে আমাদের বিজ্ঞানীরা এক এক দিনে ১০ হাজার লিটার করে স্যানেটাইজার বানানোর লক্ষে রয়েছে’।

তিনি আরও বলেন, ‘ভেন্টিলেশনের ক্ষেত্রে আমরা একটি টেকনোলজি বানিয়েছি, যা আমরা বিভিন্ন ইন্ডাস্ট্রিকে দিয়েছি। তাঁরা সেগুলো নতুন করে এক আধুনিক এবং উন্নত ধরণের জিনিস আবিষ্কার করেছে। মাইসোরের এক ইন্ডাস্ট্রিতে এগুলো তৈরি হচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যেই এগুলো আমাদের দেশের ডাক্তারা টেস্ট করে সম্মতি দেওয়ার পর সেগুলো হাসপাতালে কাজে লাগানো হবে। এবং এই কাজে ভারত ইলেক্ট্রনিস্কও যুক্ত আছে’।

Back to top button
Close
Close