বিজ্ঞানটাইমলাইন

আনারসের পাতা দিয়ে ছোট্ট ড্রোন তৈরি করল বিজ্ঞানীরা, এক ধাক্কায় অনেকটাই কমে যাবে দাম

এই মুহুর্তে ড্রোনের (drone) ব্যাবহার খুবই বেড়ে গেছে। সেনাবাহিনী বা প্রফেশনালরা তো বটেই এই মুহুর্তে সাধারণ মানুষও ব্যাবহার করছে ড্রোন। যদিও সাধারণ মানুষ এই ড্রোন শুধু ছবি তোলার জন্যই ব্যাবহার করস।

আমরা ইন্টারনেটে ও আমাদের চারপাশে এই মুহুর্তে নানা আকারের নানা ক্ষমতা সম্পন্ন ড্রোন দেখতে পাই। কোনও ড্রোন যথেষ্ট পরিমাণে ক্ষেপণাস্ত্র এবং কার্গো বহন করতে পারে আবার ছোট ছোট ন্যানো স্পাই ড্রোনও রয়েছে যা মিশনে সৈন্যদের সহায়তা করতে পারে।

Facebook Image 51 5ff5451451ec8 Bangla Hunt Bengali News

আমরা বিভিন্ন মাপের বাণিজ্যিক ড্রোন এবং ফর্ম ফ্যাক্টরও দেখেছি যা মানুষকে সুন্দর এবং উচ্চ ভ্যানটেজ পয়েন্টগুলি থেকে অসামান্য ছবি এবং ভিডিও তুলতে করতে সহায়তা করে। তবে এই সমস্ত ড্রোনগুলির মধ্যে একটি জিনিস মিল রয়েছে তা হ’ল এগুলি পরিবেশ বান্ধব উপকরণ থেকে তৈরি নয়।

ড্রোনগুলি হারিয়ে যায় মাঝে মধ্যেই। এই জন্য ড্রোন সবচেয়ে বেশি সংবেদনশীল এবং যখন এটি ঘটে তখনও ড্রোনটির মালিকের অনেক টাকা ক্ষতি হয়। পাশাপাশি ড্রোনটির দেহে থাকা প্লাস্টিক এবং ব্যাটারি সত্যিই বায়োডগ্রেড হয় না ফলে তা পরিবেশের ক্ষতি করে।

তবে মালয়েশিয়ার একদল গবেষক আনারস পাতা ব্যবহার করে বায়োডেগ্রেডেবল ড্রোন ফ্রেম তৈরি করে এটিকে শেষ করার একটি উপায় খুঁজে পেয়েছেন। এই পাতাগুলি ব্যবহার করে ড্রোন তৈরি করার তাদের অভিনব পদ্ধতিটির ফল স্বরূপ বাণিজ্যিক ড্রোনটিতে দেখা যায় এমন প্লাস্টিক বা সিন্থেটিক ফাইবার ফ্রেমের তুলনায় ড্রোনগুলি ওজন কম। এটির দামও তুলনামূলক কম।

 

 

 

Back to top button