টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

রাজ্যে আবারও চালু হচ্ছে ‘দুয়ারে সরকার’, আপনার এলাকায় কবে থেকে বসবে ক্যাম্প, রইল বিস্তারিত

বাংলাহান্ট ডেস্কঃ তৃণমূল (tmc) সরকার তৃতীয়বার বাংলা দখলের পর আবার রাজ্য চালু করছে ‘দুয়ারে সরকার’ (Duare Sarkar) ক্যাম্প। বৃহস্পতিবার নবান্ন থেকে এক সাংবাদিক বৈঠকের মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (mamata banerjee) জানান, ‘দুয়ারে সরকার প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আগামী ১৬ ই আগস্ট থেকে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত ফের ওই ক্যাম্পের মাধ্যমে আবেদন করতে পারবেন সাধারণ মানুষ’।

পাশাপাশি মহিলাদের স্বনির্ভর করার জন্য ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের সুবিধা শীঘ্রই চালু করার ঘোষণাও করলেন মুখ্যমন্ত্রী। এই দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বাস্থ্যসাথী একাধিক প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন বাংলার মানুষ- এমনটাই জানা গিয়েছে।

mamata banerjee

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পাওয়া যাবে আগামী ১ লা সেপ্টেম্বর থেকেই। তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার আগে জমা দিতে হবে আবেদন পত্র। আর সেই আবেদন পত্র বাংলার প্রতিটি মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য আবারও চালু করা হচ্ছে ‘দুয়ারে সরকার’ শিবির। এই শিবির চলবে আগামী ১৬ ই আগস্ট থেকে ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত’।

এই ‘লক্ষ্মীর ভাণ্ডারর প্রকল্পের আয়ত্তাভুক্ত হওয়ার জন্য ২৫ থেকে ৬০ বছর বয়সি প্রত্যেক মহিলা আবেদন করতে পারবেন। তবে যাঁরা পেনশনভোগী রয়েছেন, তাঁরা এই প্রকল্পের সুবিধা পাবেন না। আর এই প্রকল্পের আয়ত্তায় তফসিলি ও আদিবাসী মহিলারা মাসে ১০০০ টাকা এবং জেনারেল বা সাধারণ মহিলারা মাসে ৫০০ টাকা করে পাবেন। ধারণা করা হচ্ছে, মমতা সরকারের তৃতীয়বার বাংলার মসনদে আসার জন্য এই ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের দারুণ ভূমিকা ছিল। সেই কারণেই আবারও এই শিবির চালু করা হচ্ছে।

Related Articles

Back to top button