টাইমলাইনভারতরাজনীতি

নেতাদের উদাসীনতার কারণেই মানুষ কংগ্রেসকে আর বিকল্প হিসাবে ভাবছে নাঃ কপিল সিব্বল, কংগ্রেস নেতা

বাংলাহান্ট ডেস্কঃ বিহার নির্বাচনে হারের পর কংগ্রেসের (Indian National Congress) অন্দরের দলীয় অন্তর্দ্বন্ধ আরও বেশি করে প্রকাশ পেল। দলের  শীর্ষ নেতৃত্বে বদলের দাবীতে চিঠি লিখে সমালোচনার শিকার হওয়ার পর, আবারও দলকেই আক্রমণ করলেন কংগ্রেস নেতা কপিল সিব্বল (kapil sibal)। এই ঘটনায় দলের একাংশের তীব্র রোষানলেও পড়তে হয়েছে তাঁকে।

দলের বিরুদ্ধে কপিল সিব্বলের ক্ষোভ
কংগ্রেসের একাংশের বক্তব্য বিহার নির্বাচনে কংগ্রেস নেতৃত্বরা যদি আরও একটু বেশি সচেতন হতেন, তাহলে আজকে বিহারের ছবিটা বদলে যেত। কিন্তু কংগ্রেসের গা ছাড়া ভাবই পরাজয়ের একমাত্র কারণ। এরই মাঝে কংগ্রেসের বর্ষীয়ান নেতা কপিল সিব্বল দাবি জানিয়েছেন, ‘বিহারের মানুষ নীতিশ সরকারের বিকল্প হিসেবে কংগ্রেসকে নয়, আরজেডি-কেই বেছেছেন। বিকল্প হিসেবে আর কংগ্রেসকে ভাবছে না বিহারের মানুষ’।

কংগ্রেসের এই পরিস্থিতিতে চরম হতাশার মুখে দাঁড়িয়ে কপিল সিব্বল। তিনি অভিযোগ করেছেন, ‘গুজরাটে লোকসভা উপনির্বাচনে আমরা কোন আসন পাইনি। অন্যদিকে উত্তর প্রদেশে আবার কোন কোন স্থানে ২%-এরও কম ভোট পেয়েছি আমরা। মনোনীত প্রার্থীদের থেকে কেন জিজ্ঞেসা করা হচ্ছে না, যে আমরা ধীরে ধীরে কেন নির্বাচনে দুর্বল হয়ে পড়ছি?’

দলের বদল চেয়ে চিঠিও লেখেন কপিল সিব্বল
প্রসঙ্গত, কংগ্রেসের মধ্যে দলীয় অন্তর্দ্বন্ধ প্রকাশ্যে এলেও দল ছেড়ে অন্যত্র যাচ্ছে না একথা স্পষ্ট ভাবেই জানিয়ে দিয়েছেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। তবে কয়েক মাস আগেই ২২জন সিনিয়র নেতাকে সঙ্গে নিয়ে দলের শীর্ষ নেতৃত্ব এবং কংগ্রেস ওয়ার্কিং কমিটির বদল চেয়ে একটি চিঠি লিখে সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে।

Back to top button