টাইমলাইনভারত

লকডাউনের জেরে ভারতের ম্যানুফ্যাকচারিং জোনেও হচ্ছে ব্যাপক ক্ষতি, প্রভাব পড়বে GDP তে

বাংলাহান্ট  ডেস্কঃ  করোনা সংক্রমণ(corona outbreak)   রুখতে দেশব্যাপী অফ ডাউন এর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার, যার জেরে ভারতের অর্থনৈতিক ক্রিয়া-কলাপ প্রায় স্তব্ধ, একই সাথে মানুফাকচারিং সেক্টর গ্রোথ গত 4 মাসের মধ্যে সর্বনিম্ন বলে জানাচ্ছে একটি বেসরকারি সংস্থার সমীক্ষা।

ওই সংস্থার সমীক্ষা থেকে জানা যাচ্ছে যে গত ফেব্রুয়ারি মাসের 54.5 পারচেজিং ম্যানেজার ইন্ডেক্স বা পিএমআই মার্চে কমে 51.8 হয়েছে। আই এইচ এস মার্কেট নামে এই সংস্থাটি 400 টি সংস্থার উপরে নতুন অর্ডার চাকরি ডেলিভারির সময় এবং মজুত এর ভিত্তিতে এই সমীক্ষা চালিয়ে ছিল।

সংস্থাটির অর্থনীতিবিদ এলিয়ট কের বলেছেন, ভারতীয় নির্মাতাদের জন্য সমস্যার সর্বাধিক সুস্পষ্ট লক্ষণ এসেছে নতুন রফতানি আদেশ এবং ভবিষ্যতের ক্রিয়াকলাপের সূচকগুলি, যা যথাক্রমে বিশ্বব্যাপী চাহিদাকে কমিয়ে আনা এবং অভ্যন্তরীণ আস্থা নরম করার ইঙ্গিত দেয়।

শীর্ষ সূচকগুলি অর্থনীতিতে কোভিড -19 প্রাদুর্ভাবের যথেষ্ট প্রভাব দেখা যায়। মার্চ মাসে ভারতের পণ্য ও সেবা কর (জিএসটি) সংগ্রহ ১ ট্রিলিয়ন ডলারের নিচে নেমে এসেছিল – যা এই মাসের জন্য ১.২৫ ট্রিলিয়ন ডলার লক্ষ্যমাত্রার তুলনায়। দেশব্যাপী লকডাউনের কারণে মার্চ মাসে ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেডের দেশীয় যানবাহন বিক্রয় ৪৮% হ্রাস পেয়েছে।

Back to top button