টাইমলাইনটাকা পয়সাভারত

নিজেই খুলুন ব্যাঙ্ক, বাড়িতে বসেই রোজগারের দারুণ সুযোগ দিচ্ছে SBI, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে অনেকেই প্রথাগতভাবে চাকরির পথে না হেঁটে ব্যবসার (Business) প্রতি আকৃষ্ট হচ্ছেন। এমতাবস্থায়, আপনিও যদি একদম স্বল্প খরচের মাধ্যমে ব্যবসা শুরু করতে চান সেক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ভারতের বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India)। মূলত, এই ব্যাঙ্ক সাধারণ মানুষের উদ্দেশ্যে ব্যবসা শুরু করার জন্য একটি দুর্দান্ত সুযোগ প্রদান করছে। যার অধীনে আপনি একটি গ্রাহক সেবা কেন্দ্র (Customer Services Point, CSP) শুরু করতে পারেন এবং প্রতি মাসে ভালো উপার্জনও (Income) করতে পারেন।

উল্লেখ্য যে, গ্রাহক সেবা কেন্দ্র সাধারণ গ্রাহকদের বিভিন্ন ব্যাঙ্কিং সুবিধা প্রদান করে। যেখানে গ্রাহকেরা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে ব্যাঙ্ক সম্পর্কিত অন্যান্য প্রয়োজনীয় কাজগুলিও সম্পন্ন করতে পারেন। এমতাবস্থায়, আপনি যদি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গ্রাহক সেবা কেন্দ্র চালু করেন, সেক্ষেত্রে আপনি বাড়িতে বসেই ভালো উপার্জন করতে শুরু করবেন।

গ্রাহক সেবা কেন্দ্র ঠিক কি: এই প্রসঙ্গে বলতে হয় যে, আমাদের দেশে যেভাবে আধার কার্ড সংক্রান্ত কাজগুলি সম্পূর্ণ করার জন্য আধার কার্ড কেন্দ্রগুলি স্থাপন করা হয়, ঠিক একইভাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্কিং সংক্রান্ত কাজগুলি সম্পূর্ণ করার জন্য গ্রাহক পরিষেবা কেন্দ্র (CSP) চালু করেছে। মূলত, এটি হল একটি ফ্র্যাঞ্চাইজি যা সাধারণ মানুষ কিনে এর মাধ্যমে তাঁদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন।

উল্লেখ্য যে, এই গ্রাহক সেবা কেন্দ্র একটি মিনি ব্যাঙ্কের মত কাজ করে এবং গ্রাহকদের প্রতিটি প্রয়োজনকে পূরণের চেষ্টাও করা হয় এখানে। পাশাপাশি, গ্রাহক সেবা কেন্দ্রে, গ্রাহকেরা টাকা জমা করা থেকে টাকা ট্রান্সফার পর্যন্ত করতে পারেন। এমতাবস্থায় আপনি যদি এমন কোনো গ্রামীণ কিংবা শহুরে এলাকায় থাকেন, যেখানে SBI-এর শাখা কাছাকাছি নেই সেক্ষেত্রে আপনি ওই জায়গায় গ্রাহক সেবা কেন্দ্র খুলতে পারেন। এর জন্য আপনাকে সরাসরি ব্যাঙ্কের সাথে যোগাযোগ করতে হবে। এরপরে, ব্যাঙ্ক কর্মীরা আপনার নথিগুলি পরীক্ষা করবেন এবং সবকিছু ঠিকঠাক থাকলে, আপনাকে গ্রাহক সেবা কেন্দ্র খোলার অনুমতিও দেওয়া হবে।

গ্রাহক সেবা কেন্দ্রের জন্য কিভাবে আবেদন করবেন: আপনি যদি একটি গ্রাহক সেবা কেন্দ্র শুরু করতে ইচ্ছুক হন, সেক্ষেত্রে আপনাকে এর জন্য রিজিওনাল বিজনেস অফিসে অর্থাৎ আরবিও-তে যেতে হবে। ওই অফিসে গ্রাহক সেবা কেন্দ্রের জন্য আবেদন করার পরে, প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। যা যাচাই করার পরে CSP খোলার অনুমতি দেওয়া হয়।

এরপরে, আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিকটতম শাখায় যেতে হবে। তারপরে ব্যাঙ্কের তরফে গ্রাহক সেবা কেন্দ্র  চালানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ শেষ করার পরে, আপনি আপনার এলাকায় একটি CSP খুলতে পারেন। এর জন্য আপনাকে ব্যাঙ্ক একটি কমিশন দেবে।

customer service point,State Bank Of India,SBI,CSP,Income,Bank,Profit,Business,Money,Indian Rupees,India,National,Earn

এমতাবস্থায়, গ্রাহক সেবা কেন্দ্র খোলার পরে, আপনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি মিনি ব্যাঙ্ক হিসাবে কাজ শুরু করবেন। যদিও আজকাল একাধিক প্রাইভেট কোম্পানিও গ্রাহক সেবা কেন্দ্র খুলে দেওয়ার দাবি করে, যেখানে প্রতারণার সম্ভাবনা বেশি থাকে। তাই এই কাজের জন্য আপনার সরাসরি ব্যাঙ্কের সাথে যোগাযোগ করা উচিত।

Related Articles