বিজ্ঞানটাইমলাইন

গত ৫০ বছরে নিজের অক্ষের ওপর সবচেয়ে জোরে ঘুরছে পৃথিবী, চিন্তিত বিজ্ঞানীরা

পৃথিবীর (earth) নিজের অক্ষের চারিদিকে ঘূর্ণনকে পৃথিবীর আহ্নিক গতি বলে। গত কয়েক মাস ধরে এই আহ্নিক গতির পরিমান বেশ কিছুটা বেড়েছে বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। ফলে নির্দিষ্ট সময়ের আগেই নিজের অক্ষের চারদিকে ঘুরে ফেলছে পৃথিবী। পৃথিবীর তার এই অক্ষে একবার ঘুরতে সময় লাগে ২৩ ঘন্টা ৫৬ মিনিট ৪৮ সেকেন্ড। এখন তার জন্য আরো বেশ কিছুটা কম সময় লাগছে বলেই জানা যাচ্ছে। আসুন জেনে নি এই গতির বৃদ্ধি আমাদের জীবনে কী প্রভাব ফেলতে পারে

images 2021 01 10T083507.804 Bangla Hunt Bengali News

গত বছরের মাঝামাঝি সময় থেকে এই পরিবর্তন এসেছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এর ফলে বিজ্ঞানীদের বিজ্ঞানীদের নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে। যার অর্থ এবার যোগ করতে হবে নেতিবাচক লিপ সেকেন্ড। এই মুহুর্তে পৃথিবী নিজের অক্ষের ওপর ঘুরতে সময় নিচ্ছে ০.০৫ মিলি সেকেন্ড কম। যার ফলে ২৩ ঘন্টা ৫৬ মিনিট ৪৮ সেকেন্ড থেকে আরো ০.০৫ মিলি সেকেন্ড কমে গেছে।

এর আগে ২০০৫ সালে সবচেয়ে কম সময়ে এই ঘুর্ণন লক্ষ্য করা গিয়েছিল। কিন্তু এবছরে ১৯ জুলাই দিনটি ২৪ ঘন্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল। সব মিলিয়ে এই রেকর্ড মোট ২৮ বার ভেঙে গিয়েছে বলে জানা গেছে। গত ৫০ বছরে এমনটা প্রথম বার হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন এর ফলে আধুনিক যোগাযোগ ব্যাবস্থায় প্রভাব পড়তে পারে। কারন আমাদের স্যাটেলাইট, এবং যোগাযোগ ডিভাইসগুলি সৌর সময় অনুসারে সেট করা আছে। এই ব্যাবস্থায় প্রভাব পড়লে আমাদের গোটা আধুনিক প্রযুক্তি ও ইন্টারনেট সমস্যায় পড়তে পারে।

 

Back to top button