টাইমলাইনবিজ্ঞান

আজ সূর্যের সবচেয়ে কাছে থাকবে পৃথিবী! জেনে নিন পেরিহিলিয়নে ঠিক কি ঘটে?

বাংলা হান্ট ডেস্ক: ৪ জানুয়ারি, ২০২৩, অর্থাৎ আজকের তারিখটি পৃথিবীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই নির্দিষ্ট দিনটিতে পৃথিবী (Earth) সূর্যের (Sun) নিকটতম বিন্দুতে পৌঁছবে। অপসুর (Perihelion) হিসেবে পরিচিত এই ঘটনাটিতে কক্ষপথে পৃথিবী এবং সূর্য তাদের নিকটতম বিন্দুতে থাকে। বৈজ্ঞানিক ভাষায় এই অবস্থাকে পেরিহেলিয়ন বলা হয়। মূলত, সূর্যের চারদিকে প্রদক্ষিণ করার সময় পৃথিবী বছরে একবার এটির সবচেয়ে কাছে থাকে।

পৃথিবীর জলবায়ুতে কোনো পরিবর্তন ঘটেনা: প্রকৃতপক্ষে, এই প্রাকৃতিক ঘটনার ফলে পৃথিবীর জলবায়ুর কোনো পরিবর্তন হয় না। পাশাপাশি, পেরিহিলিয়নের মতো অ্যাপহিলিয়ন (অনুসুর) পৃথিবীতে জুলাই মাসে ঘটে। এমতাবস্থায়, ৪ জানুয়ারি পৃথিবী সারা বিশ্বের সময় অঞ্চলের উপর নির্ভর করে বিভিন্ন সময়ে সূর্যের সবচেয়ে কাছাকাছি থাকবে এবং ভারতে এটি রাত ৮.৫০ নাগাদ ঘটবে।

এই দিনে পৃথিবীর কাছাকাছি আসে সূর্য: পেরিহিলিয়নের ফলে অন্যান্য সময়ের তুলনায় সূর্য এবং পৃথিবী প্রায় ৩ মিলিয়ন মাইল কাছাকাছি আসে। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব হল ৯৩ মিলিয়ন মাইল। কিন্তু পেরিহেলিয়নের সময় পৃথিবী সূর্য থেকে মাত্র ৯১ মিলিয়ন মাইল দূরে থাকে।

shutterstock 138195971 e1575492812271 scaled

পেরিহিলিয়ন এবং অ্যাপহিলিয়ন ঠিক কি: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, অ্যাপহিলিয়নের ক্ষেত্রে পৃথিবী সূর্য থেকে সবচেয়ে দূরের অবস্থানে থাকে। সেক্ষেত্রে এই দূরত্বের পরিমান দাঁড়ায় প্রায় ১৫২ মিলিয়ন কিলোমিটারে (৯৪.৫ মিলিয়ন মাইল)। এটি সাধারণত জুলাইয়ের শুরুতে ঘটে। অপরদিকে, যখন পৃথিবী সূর্যের সবচেয়ে কাছাকাছি অবস্থানে থাকে সেক্ষেত্রে পেরিহেলিয়ন ঘটে। এটি সাধারণত জানুয়ারির শুরুতে দেখা যায়। তখন এই দূরত্ব হয় ১৪৭ মিলিয়ন কিলোমিটার (৯১.৪ মিলিয়ন মাইল)।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker