বিদেশহোম পেজ

পৃথিবীর বাইরেও প্রাণের অস্তিত্ব, দাবি বিজ্ঞানীদের!

বাংলা hunt ডেস্ক : বর্তমানে বিজ্ঞানীরা পৃথিবীর বাইরে প্রাণের অস্তিত্ব রয়েছে কিনা সে বিষয়ে জোরদার গবেষণা শুরু করেছেন। বিজ্ঞানীদের ধারণা নক্ষত্রমণ্ডলী প্রাণ ধারণের উপযোগী গ্রহ থাকলেও থাকতে পারে। আর তারা বিশ্বাস করতে শুরু করেছেন এই সৌরজগতে মিলতে পারে প্রাণের নজির।

সম্প্রতি সাইন্স জার্নাল নেচার কমিউনিকেশনস’ এ প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, শনির উপগ্রহ এনসেলাডাস প্রাণের সম্ভাবনা বেশি মনে হচ্ছে। বরং না থাকাটাই একটি অকারণ হয়ে দাঁড়াবে।

ওই প্রবন্ধে বলা হয় মেথানোথার্মোক্কাস নামে পৃথিবীতে এক ধরনের প্রাণী রয়েছে, যারা সমুদ্রের গভীরে বসবাস করে এবং হাইড্রোজেন এবং কার্বন-ডাই-অক্সাইডকে মিথেনে পরিণত করে পরিণত করে বেঁচে থাকে। এ থেকেই বিজ্ঞানীরা সিদ্ধান্তে পৌঁছেছেন, যে সমস্ত গ্রহে অক্সিজেনের অস্তিত্ব নেই, সেখানেও হাইড্রোজেনের অস্তিত্ব থাকলেও প্রাণ ধারণ হয়তো সম্ভব।

পৃথিবীতে হাইড্রোজেন এর সাহায্যে কোন প্রাণী বেঁচে থাকতে পারে, তাহলে অন্য গ্রহে হাইড্রোজেন এর সাহায্যে প্রাণীর বেঁচে থাকা অসম্ভব নয়।

অবশ্য এক্ষেত্রে মানুষের মতো বুদ্ধি সম্পন্ন প্রাণীর অস্তিত্ব না থাকলেও অণুবীক্ষণ জীব থাকাটা অসম্ভব নয়। এমনটাই মত বিজ্ঞানীদের।

Leave a Reply

Close
Close