টাইমলাইনআবহাওয়া

ফের একবার ভয়ংকর ভূমিকম্প; আতঙ্কে কাঁপছে গোটা এলাকা

বাংলাহান্ট ডেস্কঃ করোনা মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। এরই মধ্যে একের পর এক প্রাকৃতিক বিপর্যয় ঘনিয়ে আসছে পৃথিবীর বুকে৷ দাবানল, বন্যা, ঘূর্ণিঝড়ের পাশাপাশি বারবার কেঁপে উঠছে মাটিও। বৃহস্পতিবার ৭.৪ মাত্রার ভয়ানক ভূমিকম্পে (earthquake) কেঁপে উঠল প্রশান্ত মহাসাগরের দ্বীপ রাষ্ট্র নিউ জিল্যান্ড।

জানা যাচ্ছে, এই ভূমিকম্পের উৎস ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ৩০০ কিমি নীচে। নিউজিল্যান্ডের কারমাডেক আইল্যান্ডের ৩০০ কিমি নীচে ছিল এই ভূমিকম্প এর উৎসস্থল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪ এমনটাই জানাচ্ছে, সেখানকার আবহাওয়া দপ্তর।

পাশাপাশি, আবহাওয়া দপ্তর জানাচ্ছে ঐ এলাকায় ভূমিকম্পের পর বেশ কয়েকটি আফটার শক হয়েছে। যার জেরে চরম আতঙ্ক ছড়িয়েছে বাসিন্দাদের মধ্যে। ইতিমধ্যে সুনামির সতর্কতাও জারি করা হয়েছে। এলাকাবাসীদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে বলেও জানা যাচ্ছে।

ইতিমধ্যেই ভারতে পরপর বেশ কয়েকবার ছোট খাটো ভূমিকম্প হয়েছে। এক দিনে দুবার কেঁপে উঠেছে গুজরাত ও দিল্লি। হালকা ভূমিকম্প অনুভূত হয়েছে পশ্চিমবঙ্গ ও সিকিমেও। যা নিয়ে আবহাওয়া বিদরা মনে করছেন, যে কোনো সময়ে বড় ভূমিকম্প হতে পারে উত্তর ও পশ্চিম ভারতে।

Related Articles

Back to top button