fbpx
আবহাওয়াটাইমলাইনভারত

১২ ঘন্টারও কম ব্যাবধানে কেঁপে উঠল সিকিম ও বাঁকুড়া

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (corona virus) সংক্রমণ ঠেকানোর জন্য এই মুহুর্তে গোটা দেশজুড়ে চলছে লকডাউন। দেশের ১৩০ কোটি মানুষের অধিকাংশ গৃহবন্দী। শুধুমাত্র জরুরি পরিষেবা ছাড়া আর সব কিছু বন্ধ দেশ জুড়ে। এই পরিস্থিতিতে ১২ ঘন্টায় ২ বার কেঁপে উঠল উত্তর ও পূর্ব ভারত । একই দিনে ১২ ঘন্টারও কম ব্যাবধানে কম্পন অনুভব করা গেল সিকিম ( sikkim )  ও পশ্চিমবঙ্গের বাঁকুড়া (bankura) ও সংলগ্ন আসানসোল ( asansol ), রানিগঞ্জে (ranjiganj) ।

বুধবার বেলা ১১টা ২৪ মিনিটে বাঁকুড়ার বিস্তীর্ণ অঞ্চলে কম্পন অনুভুত হয়। কম্পন ধরা পড়ে পার্শ্ববর্তী আসানসোল রানিগঞ্জের বিভিন্ন এলাকাতেও। জানা যাচ্ছে, কম্পনের মাত্রা ছিল ৪.১। মাটি থেকে প্রায় ১৫ কিলোমিটার গভীরে ছিল এই কম্পনের উৎস। কম্পন মৃদু হওয়ায় তেমন ক্ষয়ক্ষতি না হলেও আতঙ্ক গ্রাস করেছে এলাকাবাসীকে।

পাশাপাশি বুধবার গভীর রাতে ১ টা ৩৩ মিনিটে ভূমিকম্পে কেঁপে উঠেছিল উত্তর-পূর্বের রাজ্য সিকিম। তবে তার তীব্রতা ছিল বাঁকুড়ার তুলনায় অনেকটাই কম, মাত্র ৩.২। ভূমিকম্পের উৎস ছিল মাটি থেকে মাত্র 5 কিলোমিটার গভীরে ফলে কম্পন অনুভূত হয়েছিল ভালই। যদিও কোনরকম ক্ষয়ক্ষতির হয়নি বলেই খবর। তবে কম্পনের আতঙ্ক ছড়িয়েছে এলাকায়।

গত সপ্তাহেই গভীর রাতে আসামে ( assam) ভূমিকম্পের কম্পন অনুভূত হল। গুয়াহাটি সহ রাজ্যের অনেক শহরে আরো একটি মৃদু কম্পন অনুভব করা গেছে । এর আগে জম্মু ও কাশ্মীরেও একটি কম তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে এর তীব্রতা 4 পরিমাপ করা হয়েছিল।

Back to top button
Close
Close